13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পাটকেলঘাটায় কৃষকের ফসলি জমি বিনষ্ট করে খাল খননের অভিযোগ

admin
March 17, 2017 9:57 pm
Link Copied!

এস.এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা প্রতিনিধি ॥ পাটকেলঘাটার কুমিরায় কৃষকের ফসলি জমি বিনষ্ট করে সরকারী খাল খননের অভিযোগ উঠেছে। এ ঘটনায় এলাকাবাসী তাদের পেতৃক সম্পত্তির ফসল বিনষ্ট করে খাল খনন করায় বিভিন্ন দপ্তরে অভিযোগ প্রদান করেছেন।

জানা যায়, থানার বকশিয়া-নোয়াকাটি হতে গোপালপুর অভিমুখে প্রবাহিত খালটির পানি নিষ্কাশন ব্যবস্থা দীর্ঘদিন বন্ধ ছিল। সরকারী উদ্যোগে গত ১ সপ্তাহ ধরে চলছে সেটির খনন কাজ। কিন্তু নিয়মানুযায়ী ৫৫ ফুট প্রস্থ ও ৩০ ফুট গভীর করে খননের কথা থাকলেও বর্তমানে চর্তুপাশ জুড়ে স্থানীয় কৃষকের গড়ে ওঠা ফসলি ক্ষেত বিনষ্ট করে ১ থেকে দেড় ’শ ফুটের আওতায় জমিগুলোর মাটি কেটে  নেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয় কৃষক। অভিযোগকৃত ডাক্তার ইকরামুল  হক জানান, খালের ধারে আমার ধানের জমি থাকায় লম্বা প্রায় ১০ কাটা জমির ফসল বিনষ্ট করে দিয়ে খাল খনন করছে। অথচ আমার এ ১০ কাটা পৈতৃক জমি।

খাল ধারে বসবাসকৃত আনার আলি জানান, আমি দীর্ঘ ২০ বছর যাবত এখানে বসবাস করে আসছি। কিন্তু খাল খননের নামে আমার বসতি ভিটাবাড়ি ভেঙ্গে উচ্ছেদ করে দিয়েছে। এমনকি নিত্য ব্যবহৃত তৈজসপত্রগুলোও নিয়ে যেতে পারিনি। নোয়াকাটি গ্রামের মোক্তার আলী জানান, আমাকে না জানিয়েই খালধারে রোপণকৃত ২৫/৩০ টি কলার খাদি অবস্থায় সেগুলো উপড়ে ফেলেছে। এমনই অভিযোগ স্থানীয় একাধিক সাধারণ কৃষকের। সকলের একই অভিযোগ বাপ দাদার আমল থেকে বসবাস করে কিংবা ফসলি জমি ব্যবহার করে আসছি। অথচ আমাদেরকে না জানিয়ে বসতভিটা সহ ফসলি জমি গাছ-পালা বিনষ্ট করে দিয়েছে।

ডাঃ ইকরামুল হক বলেন, এ বিষয়ে স্থানীয় ইউপি মেম্বর মুজিবর রহমানকে জানালে তিনি বলেন, এটি সরকারি প্রজেক্ট। এতে কোনো প্রকার বাধা বা হস্তক্ষেপ করলে পুলিশ প্রশাসন দিয়ে ব্যবস্থা নেয়া হবে। কুমিরা ইউপি চেয়ারম্যান শেখ আজিজুল ইসলাম জানান, এ বিষয়ে আমাকে এখনও কেউ জানায়নি। অভিযোগ দিলে এ ব্যাপারে পদক্ষেপ নেব।

http://www.anandalokfoundation.com/