13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গীতা ও ৫২ টি উপনিষদের অনুবাদকারী দারা শিকোহকে সম্মান দিতে চাচ্ছে মোদী

Brinda Chowdhury
February 18, 2020 10:52 pm
Link Copied!

দারা শিকোহ হিন্দু আর ইসলাম ধর্মের মধ্যে সমানতা খোঁজার চেষ্টা করছিলেন।  দারা শিকোহ কবর আর ওনার ইতিহাস সামনে এনে ওনাকে দেশের ‘সাচ্চা মুসলিম” প্রমাণ করতে চাইছে মোদী সরকার।

মুঘল শাসক ঔরঙ্গজেবের ভাই দারা শিকোহ (Dara Shukoh) এর কবর খোঁজার জন্য মোদী সরকার ৭ সদস্যের কমিটি গঠন করেছে।

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল বলেন, দারা শিকোহ এমন এক ব্যাক্তি ছিলেন, যিনি ভারতীয় সংস্কৃতিতে খুব কাছ থেকে জেনেছিলেন। উনি ভারতীয় সংস্কৃতিকে মানুষের মধ্যে পৌঁছে দেওয়ার কাজ করেছিলেন। কিন্তু দারা শিকোহ যেই সন্মানের অধিকারী, সেই সন্মান এখনো দেওয়া হয়নি।

শোনা যাচ্ছে যে, দারা শিকোহ এর কবর দিল্লীতে হুমায়ুনের কবরের পাশে থাকতে পারে। শোনা যায় যে, ঔরঙ্গজেবের কাছে হারের পর দারা শিকোহ এর মাথা কেটে আগরা পাঠিয়ে দেওয়া হয়েছিল। আর বাকি শরীর হুমায়ুনের কবরের পাশে কবর দেওয়া হয়। কিন্তু কবর খোঁজা সহজ না, কারণ সেখানে মুঘল বংশের প্রায় ১৪০ টি কবর আছে।

উল্লেখ্য, দারা শিকোহ ফরাসি ভাষায় গীতা অনুবাদ করেছিলেন। উনি ৫২ টি উপনিষদের অনুবাদ করেছিলেন। দারা শিকোহ এর নাম উদারবাদি আর বড় মানুষের মধ্যে নেওয়া হয়।

মোদী সরকার কবর খোঁজার জন্য কমিটিকে তিন মাসের সময় দেওয়া হয়েছে। কমিটিতে টিএ অ্যালন, বরিষ্ঠ আর্কিওলজিস্ট আরএস বিষ্ঠ, কেএন দীক্ষিত, সৈয়দ জামাল হাসান, কেকে মোহম্মদ, বিআর মনি, সতিশ চন্দ্র আর বিএম পান্ডে আছেন। উল্লেখ্য, কিছুদিন আগেই কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল হুমায়ুনের কবরে গেছিলেন।

১৬৫৯ সালে দারা শিকোহ এর মৃত্যু হয়েছিল। শাহজাহনামা অনুযায়ী, ঔরঙ্গজেবের কাছে যুদ্ধ হারার পর দারা শিকোহ কে দিল্লীতে নিয়ে যাওয়া হয়েছিল। কিছুদিন বন্দি রাখার পর ঔরঙ্গজেবের আদেশে একজন সৈনিক শিকোহ এর মাথা শরীর থেকে আলাদা করে দিয়েছিল, আর তাঁর মাথা আগ্রায় পাঠিয়ে দেওয়া হয়েছিল।

http://www.anandalokfoundation.com/