13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ন্যায় ও সংহতির পথে না চললে এই অতিমহামারীর তাণ্ডব থামানো সম্ভব নয় -বিল গেটস

Rai Kishori
July 14, 2020 6:01 pm
Link Copied!

কোভিডের ভ্যাকসিন গবেষণায় কোটি কোটি টাকা খরচ করছে বহু দেশ। ভ্যাকসিন দৌড়ে এগিয়ে আছে যে দেশগুলি তাদের উচিত গরিব ও উন্নয়নশীল দেশগুলিতে আগে করোনার টিকা পৌঁছে দেওয়া। বেশি দামে শুধু ধনীদেরই ভ্যাকসিন বিকিয়ে দিলে স্বাস্থ্য সঙ্কটের মোকাবিলা করা সম্ভব নয়। বলেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

তিনি আরও বলেন, যার বেশি দরকার তাকেই আগে দাও করোনার ভ্যাকসিন। যে বেশি দর হাঁকবে তাকে নয়। ন্যায় ও সংহতির পথে না চললে এই অতিমহামারীর তাণ্ডব থামানো সম্ভব নয়।

বিশ্বের সব দেশকেই উদ্দেশ্য করে বিল গেটস বলেন, রাষ্ট্রনেতাদের উচিত সামঞ্জস্য রেখেই কোভিড ভ্যাকসিনের বিপণন করা। বিশ্বের যে দেশের যে এলাকায় সংক্রমণের প্রকোপ বেশি আগে সেখানে টিকা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে। শুধুমাত্র বাজার দর দেখে সিদ্ধান্ত নিলে চলবে না। সংক্রমণ সার্বিক স্তরে ঠেকাতে গেলে নিঃস্বার্থ মনোভাব নিয়েই চলতে হবে।

কোভিড ভ্যাকসিন তৈরি করতে ইতিমধ্যেই বিভিন্ন সংস্থাকে আর্থিক সাহায্য করছে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। পেনসালিভানিয়ার বায়োটেক ফার্ম ইনোভি ফার্মাসিউটিক্যালসের ভ্যাকসিন গবেষণায় সামিল বিল গেটসও।

জানা গিয়েছে, এই ফার্মাসিউটিক্যাল কোম্পানির কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণার কাছে যাবতীয় আর্থিক অনুদান দিয়েছে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (গাভি)-র সঙ্গে যৌথ উদ্যোগে বিশ্বের নানা দেশে ভ্যাকসিনের ডোজ পৌঁছে দেওয়ার জন্য আগাম পরিকল্পনাও করে রেখেছেন তিনি।

বিশ্বে কোটি কোটি ভ্যাকসিনের ডোজ আনার কথা বলেছেন বিল গেটস। তিনি দাবি করেছেন, আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশগুলিতে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবেন। তিনি জানান, এশিয়া, ইউরোপ, আমেরিকার বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ করে ভ্যাকসিনের ডোজ পৌঁছে দেওয়া হবে কোভিড আক্রান্ত দেশগুলিতে।

http://www.anandalokfoundation.com/