13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকার অর্ধেক মানুষই করোনায় আক্রান্ত

Rai Kishori
October 13, 2020 9:17 am
Link Copied!

দেশের রাজধানী ঢাকার অর্ধেক মানুষই করোনায় আক্রান্ত বলে এক গবেষণায় দাবি করা হয়েছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) যৌথ গবেষণায় এ দাবী করা করা হয়েছে।

১২ অক্টোবর সোমবার রাজধানীর একটি হোটেলে দেশে করোনা পরিস্থিতি ও জিন রূপান্তর নিয়ে  গবেষণার তথ্য উপস্থাপন করে প্রতিষ্ঠান দুটি। অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে এই গবেষণা করা হয় বলে জানায় তারা। এতে আরো বলা হয়েছে, এ বছরের মার্চ নয়, ফেব্রুয়ারির মাঝামাঝি সময়েই দেশে শুরু হয়েছিল করোনার সংক্রমণ।

রাজধানীর বস্তি এলাকার তিন-চতুর্থাংশ মানুষই করোনা আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্তদের ৪৫ শতাংশের কোনো লক্ষণই ছিল না বলেও তথ্য পাওয়া যায়। গবেষণার জন্য রাজধানীর ২৫টি ওয়ার্ডে জরিপ চালানো হয়। আক্রান্তদের মধ্যে ২৪ শতাংশই ষাটোর্ধ্ব বলে গবেষণায় দাবি করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক। সভাপতিত্ব করেন আইইডিসিআরের সাবেক পরিচালক ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, ‘বাংলাদেশের প্রতিটি মানুষের স্বাস্থ্য বিধি মেনে চলার নিয়ম যদি না মানতে পারি তাহলে করোনা নিয়ন্ত্রণ আমাদের জন্য কষ্টসাধ্য হবে। যদি করোনামুক্ত থাকতে চাই তাহলে আমাদের মাস্কটা পরতেই হবে।

http://www.anandalokfoundation.com/