13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁওয়ে বুড়ির বাঁধ শুখ নদী এলাকায় মাছ ধরার মহা উৎস

অনলাইন ডেস্ক
October 18, 2021 4:46 pm
Link Copied!

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে শুক নদীর বুড়ির বাঁধ এলাকায় মাছ ধরার ধুম পড়েছে।
সোমবার (১৬অক্টোবর) ভোরে সদর উপজেলার আকচা ইউনিয়নের বুড়ির বাঁধের গেট খুলে দেওয়ায় মাছ ধরতে নামে কয়েক গ্রামের সহস্রাধিক জেলেসহ উৎসুক মানুষ।
সরেজমিনে দেখা গেছে, মাছ ধরার জন্য গ্রাম ও শহরের শত শত মানুষ ব্যস্ত। নারী-শিশুসহ বৃদ্ধরাও রয়েছেন এ দলে। সবাই জাল, পলো, খোচা ও লাফিজাল নিয়ে নেমে পড়েছেন। এছাড়া যাদের মাছ ধরার সরঞ্জাম নেই তারাও মাছ ধরতে নেমে গেছেন কাঁদার মধ্যে। সব মিলিয়ে এখানে এক ধরনের মাছ ধরার উৎসব দেখা গেছে।
আকচা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন সাংবাদিক কে  জানান, বর্ষাকালে পানি ধরে রাখার পর কার্তিক মাসের প্রথম দিকে বুড়ির বাঁধের গেট খুলে দেওয়া হয়। এতে উজানের পানি কমে যায়। আর এ সুযোগে মাছ ধরতে নামে কয়েক গ্রামের সহস্রাধিক মানুষ।
ভোর থেকে শুরু হওয়া এ মাছ ধরা চলবে সোমবার (১৬ অক্টোবর) পর্যন্ত বলেও জানান তিনি।ঠাকুরগাঁও শহরের মুন্সি পাড়ার রিদয় বলে ভোর থেকে মাছ ধরতে আসে সে বলেন, মাছ ধরতে ভোরে এখানে এসেছি। শখের বশে মাছ ধরছি। যা পাব তাতেই আনন্দ।
তার মতো মুন্সিপাড়া শামসুল ইসলাম  (পান দোকান্দার)  গ্রাম থেকে মাছ ধরতে আসে জানান, এখানে মাছের মধ্যে রয়েছে- ট্যাংরা, পুঁটি, শিং, তেলাপিয়া, টেরিকা, কৈ, মাগুর ও শোল।
দেশি প্রজাতের মাছ কিনতে আসা গড়েয়ার তারিকুল ইসলাম  বলেন, এখানে পুঁটি মাছ দেড়শ’ থেকে ৩শ’ টাকা আর গছিপোয়া মাছ সাড়ে ৩শ’ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। তাজা মাছের স্বাদই আলাদা, তাই একটু কষ্ট হলেও বুড়ির বাঁধে এসেছি মাছ কিনতে।
http://www.anandalokfoundation.com/