13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

টিলাগাঁও ইউনিয়ন আওয়ামীলীগ এর উদ্যোগে কৃষক উদ্বুদ্ধকরন কর্মসূচী পালিত

admin
February 1, 2017 9:03 pm
Link Copied!

নয়ন লাল দেব, মৌলভীবাজার প্রতিনিধি:  বাংলাদেশ এর বিভিন্ন জেলায় একই জমিতে চক্রাকারে বিভিন্ন ফসল বা শষ্য উৎপাদন করে কৃষকরা জমির অধিক ব্যবহার করে  আয় রোজগার করে থাকলেও বৃহত্তর সিলেটের আয়েশী জনগোষ্টি তাদের কৃষি জমিতে মাত্র এক ফসল উৎপাদর করে জমি ফেলে রাখে।

টিলাগাঁও ইউনিয়নে মনু নদীর তীর সংলগ্ন এলাকায় বিএডিসির সহযোগিাতয় তিনটি সেচপ্রকল্পের ব্যবস্থা থাকলেও কৃষকরা আগ্রহের অভাবে শুকনো মৌসুমে বুরো চাষ থেকে বিরত রয়েছে।  গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকাররে মাননীয় প্রধানমন্ত্রী শেখে হাসিনার ভিশন ২০২১ লক্ষ্য পুরনে অংশীদার হতে টিলাগাঁও ইউনিয়ন আওয়ামীলীগ এর পক্ষ থেকে কৃষকদের উদ্বুদ্ধকরনের জন্য দলমত  নির্বিশেষে এক ব্যাতিক্রমধর্মী কৃষি উদ্বৃদ্ধকরন কর্মসূচীর সূচনা করে । ইউনিয়ন আওয়ামীলীগ এর সাধারন সম্পাদক মো: আব্দুল মালিক এর উদ্যোগে স্থাণীয় আওয়ামীলীগ এর নেতৃত্বে টিলাগাঁও ইউনিয়নের বিভিন্ন প্রান্ত থেকে দলমত নির্বিশেষে সকল স্তরের শতাধিত নেতৃবৃন্দ ও জনসাধারন এর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে আজ তাজপুর এলাকায় শ্রীকান্ত বাবুর সেচ প্রকল্পের আওতায় বার বিঘা জমিতে বুরো ধানের চারা বপন করা হয়। কুলাউড়া উপজেলা কৃষি অফিসের তত্তাবধানে আধুনিক চাষাবাদ পদ্ধতিতে লাগানো বুরো ধান চাষ  করে ইউনিয়নের বিভিন্ন প্রান্ত থেকে আগত কৃষকদেরকে অধিক ফলন ও বুরো ধান চাষের লাভ সর্ম্পকে মাঠপর্যায়ে সংক্ষিপ্ত ওরিয়েন্টেশন প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা জনাব জগলুল হায়দার চৌধুরী।

আলোচনায় অংশগ্রহন করেন টিলাগাঁও ইউনিয়ন এর সাবেক চেয়ারম্যান জনাব আব্দুল হান্নান চৌধুরী,ইউনিয়ন আওয়ামীলীগ এর সভাপতি সৈয়দ রশীদ আলী, সাধারন সম্পাদক মোঃ আব্দুল মালিক, সহসভাপতি আব্দুল মছব্বির, সংষিøষ্ট উপসহাকারী কৃষি কর্মকর্তা বাবু পূর্নচন্দ্র সিনহা, স্থানীয় আগ্রহী কৃষকগন। এছাড়াও উপস্থিত ছিলেন এলাকার গনমান্য ব্যাক্তি মো: নুর উল্ল্যা, ইউ.পি সদস্য বাদশা মিয়া, আব্দুল মন্নান বেগ, খোরশেদ আলম, মালিক শাহ, আব্দুল জলিল শফিক, সুহেল আহমদ, আখলিছ মিয়া, আবুল মিয়া, সৈয়দ শামছু, সেচ প্রকল্পের উদ্যোক্তা বাবু শ্রীকান্ত, ডা: ইসহাক , ফখরউদ্দিন ,মনির , শাহীন, দুলাল সহ প্রমুখ।  উপস্থিত নেত্রীবৃন্দ ও বিভিন্ন ওয়ার্ড আওয়ামীলীগ এর সভাপতি সেক্রেটারীগন মাঠের কাদায় নেমে ধানের চারা লাগানোতে আশেপাশের সকল কৃষকদের মধ্যে এক ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে।

কৃষকদের আগ্রহ এবং টিলাগাঁও ইউনিয়নকে কৃষিতে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে উপজেলা কৃষি কর্মকর্তা উপস্থিত সকলকে প্রয়োজনীয় সকল সহযেগিতা প্রদানের প্রতিশ্রিুতসহ উৎসাহ প্রদান করেন। সার্বিক পরিস্তিতিতে কৃষি উদ্বুদ্ধকরন কর্মসূচীর উদ্যোক্তা মোঃ আব্দুল মালিক আগামী বৎসর টিলাগাঁও ইউনিয়নে আরও ব্যাপকহারে বুরো চাষ সহ অন্যান্য ফসল/শষ্য উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ব করবেন বলে প্রতিশ্রতি প্রদান করেন। এতে কৃষকরাও লাভবান হবে পাশাপাশি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকাররে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ বাস্তবায়নে কিছুটা হলেও সহায়ক হবে। আওয়মাীলীগ এর উদ্যোগকে এলাকায় ব্যাপক প্রশংসা পাচ্ছে।

http://www.anandalokfoundation.com/