13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঝিনাইদহ কালীগঞ্জে বিপ্লবী কৃষক নেতা ওমর আলীর ১৫ তম মৃত্যু বার্ষিকী পালিত

admin
February 4, 2019 12:02 am
Link Copied!

ষ্টাফ রিপোর্টার,ঝিনাইদহ॥ঝিনাইদহের কালীগঞ্জের মহেশ্বরচাদা গ্রামের প্রায়ত কৃষি বিপ্লবের কৃষক নেতা কমরেড ওমর আলীর ১৫তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। রবিবার বেলা ১১ টার সময় কার্ড মহিলা সমিতির আয়োজনে তার নিজ গ্রামে মরহুমের সমাধি স্থলে মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরনসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কালীগঞ্জ উপজেলা নিয়ামতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজু আহমেদ রনি লস্কারের সভাপতিত্বে ও আশরাফুজামানের সঞ্চালনায় দোয়া মাহফিল ও স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর সিদ্দিকী ঠান্ডু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ এএসএম আতিকুজ্জামান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ তাসলিমা খাতুন, কালীগঞ্জ থানার অফিসার ইন-চার্জ (ওসি) ইউনুচ আলী।

এ সময় আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশ ওর্য়াকাস পার্টিন কেন্দ্রিয় কমিটির সদস্য কমরেড জাকির হোসেন হবি, কমরেড নাজিম উদ্দিন, হাবিবুর রহমান রিজু, আঃ রহমান, কমরেড আব্দুস সালাম, আরিফুর রহমান মিটুল সভাপতি বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঝিনাইদহ জেলা সংসদ, সুজন বিপ্লব বিএবোস সভাপতি বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঝিনাইদহ জেলা সংসদ, সখিনা বেগম তৃপ্তি, আসমা পারভিন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা, আরটিভির জেলা প্রতিনিধি সাংবাদিক শিপলু জামান, সাংবাদিক হাবিব ওসমান, শাহ আলম, মিশন আলী, রাজু আহমেদ শাহিন, নাজমুল হাসান ও ওমর আলীর কন্যা মর্জিনা খাতুন। এ স্মরন সভায় এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

স্মরন সভা ও দোয়া মাহফিলে বক্তারা বলেন, মর্জিনা বেগমের বাবা প্রয়াত ওমর আলী ছিলেন একজন আদর্শ কৃষক ছিলেন। তিনি জীবনভর সংগ্রাম করেছেন কৃষকের ভাগ্য পরিবর্তনের জন্য। তাই সারাদেশের মানুষ তাকে চিনতেন একজন সফল কৃষক সংগঠক হিসেবে। উদ্দেশ্য ছিল ভালো তাই তার ডাকে সাড়া দিয়ে নিজ গ্রাম উপজেলার মহেশ্বরচাদায় একাধিকবার এসেছেন দেশের খ্যাতিনামা কৃষিবিদরা। তাদের দেয়া প্রযুক্তি কৃষিতে কাজে লাগিয়ে অল্পদিনের মধ্যে গ্রামটি হয়েছে কৃষিতে সমৃদ্ধশালী। পরিচিতি পেয়েছিল আদর্শ গ্রাম হিসেবেও। কিন্তু এই কৃষক নেতার অকাল মৃত্যুতে সব কিছু এলোমেলো হতে থাকে। বাবার মৃত্যুর পর কৃষক শ্রেনীর মানুষের তার বাবার প্রতি ভালোবাসা দেখে মর্জিনা বেগম শপথ নিয়েছিলেন তিনি নিজেও কৃষকের উন্নয়নে কাজ করবেন।

সেদিন থেকে মর্জিনা বেগম বাবার অবশিষ্ট কাজ সম্পাদন করতে সংগ্রাম করে চলেছেন। তার নেতৃত্বে মহেশ্বরচাঁদা গ্রামে ‘নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণনে কৃষকের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে একাধিকবার। মর্জিনা বেগম তার বক্তব্যে বলেন, ২০০৪ সালে আমার বাবার মৃত্যুর পর শপথ নিয়েছিলাম আমিও সারাজীবন কৃষক শ্রেনীর খাঁটি মানুষ গুলোর পাশে থাকবো। সে দিন থেকে আমার পথচলা শুরু। আমি এখন রাতদিন কৃষক, কৃষাণিদের সংগঠিত করে তাদের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন।

আমি ২০০৫ সালে থেকে কয়েকটি মহিলা সমিতি গঠন করে সমিতির সদস্যদের স্বাবলম্বি হতে প্রশিক্ষন দিয়েছি। কৃষাণিদের জন্য আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাঁথা সেলাই, গরুপালন, কম্পোস্ট সার তৈরি, ফসলের বীজ সংরক্ষণ, সবজি চাষ, চানাচুর ভাজা তৈরিসহ নানাবিধ কাজে কৃষাণিদের প্রশিক্ষন দিয়েছেন। এছাড়াও এ পর্যন্ত প্রায় ছয়টি জেলায় কৃষাণিদের কে কেঁচো কম্পোস্ট ভার্মি কম্পোস্ট, বোকাশি সার তৈরি প্রভৃতিতে প্রশিক্ষন দিয়েছেন। কালীগঞ্জের জাপান ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড সহযোগিতা করার কারণে সে এতটা পথ পাড়ি দিয়েছেন বলে জানান।

http://www.anandalokfoundation.com/