13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাপান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত‍্যাহারের দাবিতে বিক্ষোভ

Link Copied!

জাপানের মাটিতে দীর্ঘকাল যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে – জাপানের ওকিনাওয়া দ্বীপের কাদেনা বিমান ঘাঁটির কাছে, হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।  উল্লেখ্য, ৫১ বছর আগে মার্কিন সেনারা ওকিনাওয়া দ্বীপে সামরিক ঘাঁটি গড়েছিল। গত শনিবার সেই সামরিক ঘাঁটির প্রতিষ্ঠা বার্ষিকীতে, জাপানের হাজার হাজার মানুষ এই বিক্ষোভে অংশ নেয়। ওই অঞ্চল থেকে মার্কিন সেনা উচ্ছেদেরও দাবি জানায় বিক্ষোভকারীরা।

আমেরিকার সেনারা উত্তর কোরিয়া এবং চীনকে ঠেকাতে ওকিনাওয়া দ্বীপটিতে বিপুল পরিমাণ অস্ত্র মজুদ করে রেখেছে। বিক্ষোভকারীরা এসব অস্ত্র সরিয়ে নিতে এবং তাদের শান্তিপূর্ণ জীবন ফিরিয়ে দেয়ার দাবি জানায়। এসময় তারা জোরালো ভাষায় ওকিনাওয়া দ্বীপে মার্কিন ঘাঁটি বন্ধের পক্ষে স্লোগান দেয়।

তাইওয়ানকে কেন্দ্র করে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে দিনকে দিন সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে, জাপানের শান্তিকামী মানুষ তাদের দেশ থেকে মার্কিন সেনা বহিষ্কারের দাবি জোরালো করেছে। এদিন স্থানীয় বাসিন্দারা মার্কিন সামরিক উপস্থিতির কারণে পরিবেশগত এবং শব্দ-সম্পর্কিত দূষণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এছাড়া চুরি, মাতাল অবস্থায় গাড়ি চালানো থেকে ধর্ষণ ও হত্যার জন্য মার্কিন সেনাদের দায়ী করে।

http://www.anandalokfoundation.com/