13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সত্যজিৎ রায়ের পৈতৃক ভিটায় জাদুঘর গড়ে তোলার আহ্বান টেলিযোগাযোগ মন্ত্রীর

Brinda Chowdhury
May 2, 2021 11:55 pm
Link Copied!

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার মসুয়া গ্রামে সত্যজিৎ রায়ের  পৈতৃক ভিটাটি তার স্মৃতি সংরক্ষণে একটি স্মৃতি জাদুঘর ঘর গড়ে তুলতে সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

বৃহ্ত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ ঢাকায় ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার বৃহ্ত্তর ময়মনসিংহের কীর্তিমান প্রবাদপুরুষ সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম আয়োজিত ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এ আহ্বান জানান। অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এ সময় সত্যজিৎ রায় স্মৃতি জাদুঘর নির্মাণের জন্য দ্রুত সম্পন্ন করার প্রতিশ্রুতি প্রদান করেন।

অনুষ্ঠানে বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের সভাপতি আবুল কালাম আজাদ, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এসএম মোস্তাফিজুর রহমান, সাবেক সচিব আবদুস সামাদ, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ,  চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ সাজ্জাদ প্রমুখ বক্তৃতা করেন।

মন্ত্রী বলেন, সত্যজিৎ রায় কেবল বাংলা চলচ্চিত্রেই নয়, দুনিয়ার সব চলচ্চিত্রের শ্রেষ্ঠজনদের একজন। তিনি গ্রাফিক্স ডিজাইনসহ বাংলা টাইপোগ্রাফি বা হরফমালা সৃষ্টির অসাধারণ কাজ করে গেছেন। সত্যজিতের পিতামহ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং বাবা সুকুমার রায় দুজনেরই জন্ম হয়েছিল  বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার মসূয়া গ্রামে উল্লেখ করে মন্ত্রী বলেন, অতীতকে সংরক্ষণ করতে না পারলে আমরা আমাদের গৌরবোজ্জ্বল অতীত খুঁজে পাব না। আমরা আমাদের পূর্বপুরুষদের স্মৃতি, তাদের ইতিহাস তুলে ধরতে না পারলে জাতি হিসেবে সামনে যেতে পারব না। বৃহত্তর ময়মনসিংহের অনেক স্মৃতি আছে। সেই স্মৃতি রক্ষা করা অনিবার্য। তিনি বলেন, জঙ্গল বাড়ির ঈসা খাঁ, মুক্তাগাছার মহারাজা কিংবা বাংলা সাহিত্যের প্রথম মহিলা কবি চন্দ্রাবতীর  স্মৃতিসহ অনেক স্মৃতি আছে যা সংরক্ষণ করা জরুরি।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, জাতীয় কবি কাজী নজরুলের স্মৃতি রক্ষায় সাংস্কৃতিক ফোরামসহ সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টায় আমরা জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে তাঁর স্মৃতিকে যেমন অম্লান করে রাখতে পেরেছি তেমনি সত্যজিৎ রায়ের স্মৃতি বিজড়িত মসুয়াকে সকলে মিলে অমর করে রাখতে হবে বলে তিনি উল্লেখ করেন।

http://www.anandalokfoundation.com/