13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চীনের মসজিদের উপরের গুম্বজ আর মিনার ভাঙার অভিযান জিনপিং প্রশাসনের

নিউজ ডেস্ক
October 28, 2021 11:51 pm
Link Copied!

চীন দেশের বিভিন্ন প্রান্তে লাগাতার মুসলিমদের উপর নির্যাতন চালিয়েই যাচ্ছে। এবার দেশের সবথেকে বড় প্রান্ত হেনানে হুই মুসলিমদের উপর নির্যাতন শুরু করেছে চীন সরকার। হেনানের মোট জনসংখ্যা প্রায় ১১ কোটি। আর সেখানে মুসলিমদের সংখ্যাও অনেক। সেখানকার মুসলিমরাও বাকি দেশের মতো তাঁদের মসজিদে উঁচু উঁচু মিনার আর বিভিন্ন রঙের গুম্বজ বানিয়ে রেখেছে। এবার চীনে থাকা মসজিদের উপরের গুম্বজ আর মিনার ভাঙার অভিযান চালিয়েছে জিনপিং প্রশাসন।

চীনের শাসকদের ভাস্যমতে, ওই মসজিদ গুলোতে বিদেশি আরব ঐতিহ্যর ঝলক রয়েছে, এই কারণে গুম্বজ আর মিনার ভাঙার দরকার।

চীনের সাংস্কৃতিক মন্ত্রক দেশকে এক করার নামে ওই মসজিদের উপর থেকে গুম্বজ আর মিনার ভাঙার কাজ শুরু করেছে। তবে চীন সরকার এই কাজ নিজে করছে না, তাঁরা মসজিদ কর্তৃপক্ষকে চাপ দিয়ে তাঁদের দিয়েই এই কাজ করাচ্ছে। এরফলে বিশ্বের কেউই মসজিদের উপর থেকে মিনার আর গুম্বজ ভাঙার দায় চীন সরকারের উপর ফেলতে পারবে না। রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত অজস্র মসজিদ থেকে মিনার আর গুম্বজ ভেঙে ফেলেছে চীন।

রিপোর্ট অনুযায়ী, চীনের লাগাতার চাপের কারণে হুই মুসলিমরা এখন ইসলামের চীনা ভার্সন আপন করে নিয়েছে। এর মানে এই যে, তাঁরা এখন ইসলামের সেই আয়াত আর হাদিস পড়বে যেটা চীন দ্বারা স্বীকৃতিপ্রাপ্ত কোরআনে লেখা রয়েছে। হুই মুসলিমরা কনফুসিয়াস আর মাওবাদ ও আপন করে নিয়েছে। তাঁরা এখন চীনের ‘হান বংশ”-র মানুষদের মতোই নিজেদের ধার্মিক অনুষ্ঠানে ধুপকাঠি জ্বালায়।

http://www.anandalokfoundation.com/