13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চিনের ছাত্রদের আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি

Rai Kishori
May 30, 2020 11:26 pm
Link Copied!

কোভিড-১৯ এর উৎপত্তি, হংকংয়ে বেজিং এর পদক্ষেপ আর বিতর্কিত দক্ষিণ চিন সাগরে চিনের সৈন্য গতিবিধি নিয়ে চিন আর আমেরিকা এবার মুখোমুখি। এবার চিনের কিছু ছাত্রকে দেশে ঢুকতে দেবে না বলে জানিয়ে দিয়েছে ট্রাম্প।

গতকাল শুক্রবার চীনের বিরুদ্ধে এরকম বেশ কয়েকটি বড় সিদ্ধান্ত নেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকার মেধা সম্পত্তি এবং প্রযুক্তি হাসিল করার জন্য স্নাতক ছাত্রদের ব্যবহার করা চিনের প্রচেষ্টাকে খতম করতে পিপলস লিবারেশন আর্মির সাথে যুক্ত কয়েকজন ছাত্র আর গবেষকদের দেশে প্রবেশ নিয়ে নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প ঘোষণা করে বলেন, চিন নিজের সেনা পিপলস লিবারেশন আর্মি (PLA) এর আধুনিকীকরণের জন্য সংবেদনশীল আমেরিকার প্রজুক্ত এবং মেধা সম্পত্তিকে হাসিল করার জন্য ব্যাপক অভিযান চালিয়েছে। উনি বলেন, চিনের এই গতিবিধি আমেরিকার দীর্ঘকালীন আর্থিক শক্তি আর আমেরিকার মানুষের সুরক্ষার জন্য বড় বিপদ।

ট্রাম্প অভিযোগ করে বলেছেন যে, চিন নিজেদের কিছু ছাত্র বিশেষ করে মাস্টার্স আর গবেষকদের ব্যবাহার করে মেধা সম্পত্তিকে একত্রিত করে। আর এরজন্য PLA এর সাথে যুক্ত ছাত্র আর গবেষকদের চিনের আধিকারিকরা ব্যবহার করছে, আর এটি আমাদের জন্য শুভ সঙ্কেত না।

উনি জানান, ‘আর এই কারণেই আমি সিদ্ধান্ত নিয়েছি যে, আমেরিকায় পড়াশুনা অথবা গবেষণা করা ‘এফ” এবং ‘জে” ভিসা চাওয়া কিছু চিনের নাগরিকরা আমেরিকার কাছে বিপদজনক। সেই কারণেই, তাদের আমেরিকায় প্রবেশ নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হল।”

http://www.anandalokfoundation.com/