13yercelebration
ঢাকা

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাবকুন

Link Copied!

মাইক্রোআরএনএ নিয়ে গবেষণার স্বীকৃতিস্বরূপ এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাবকুন নামের দুই মার্কিন বিজ্ঞানী। তাদের আবিষ্কার পৃথিবীতে মানুষের জীবন কী জটিল উপায়ে বিকশিত হয়েছে এবং কীভাবে মানবদেহ বিভিন্ন টিস্যু দিয়ে গঠিত– তার ব্যাখ্যায় সহায়তা করে।

সুইডেনের ক্যারোলিনস্ক ইনস্টিটিউট বিজয়ীদের নাম ঘোষণা করে। ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে মাইক্রোআরএনএর আবিষ্কার ও মানবদেহে জিনের কার্যক্রমে এর ভূমিকার বিষয়টি তুলে ধরা হয়।

এ দুই বিজ্ঞানী প্রথম মাইক্রোআরএনএ আবিষ্কার করেছিলেন। বিভিন্ন টিস্যুতে জিন যে ভিন্নভাবে প্রকাশ করে, তারা এর ওপর নিয়ন্ত্রণ প্রয়োগে সক্ষম হন। নোবেল কমিটি বলছে, দুই বিজ্ঞানী তাদের যুগান্তকারী আবিষ্কার হিসেবে জিন নিয়ন্ত্রণের একটি সম্পূর্ণ নতুন পদ্ধতি প্রকাশ করেছেন, যা মানুষসহ বহুকোষী জীবের জন্য অপরিহার্য।

মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গ ও স্বভাবকে নিয়ন্ত্রণ করা জিনকে কীভাবে প্রভাবিত করে মাইক্রোআরএনএ– সেটাই ছিল এ দুই বিজ্ঞানীর গবেষণার প্রধান উপজীব্য। বিজয়ী এ দুই বিজ্ঞানী পুরস্কারের ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ১০ লাখ ৬২ হাজার ৩৮১ ডলার ভাগ করে নেবেন।

১৯৮০-এর দশকে ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাবকুন গবেষণা করছিলেন কীভাবে বিভিন্ন ধরনের কোষ তৈরি হয়, তা নিয়ে। তাদের গবেষণার বিষয় ছিল C. elegans নামের মাত্র ১ মিলিমিটার দৈর্ঘ্যের এক গোলকৃমি। এত ছোট হলেও এই গোলকৃমিতে আছে অনেক ধরনের কোষ, যা বড় অনেক প্রাণীতেও পাওয়া যায়। অ্যামব্রোস আর রাভকুন লিন-৪ (lin-4) ও লিন-১৪ (lin-14) জিন দুটি নিয়ে কাজ করছিলেন। এই লিন-৪ জিনটি লিন-১৪-এর কাজে বাধা দেয়—এটুকু তারা বুঝতে পারেন। কিন্তু সেটা ঠিক কীভাবে হয়, তা তখনো ছিল অজানা।

মানবদেহের প্রতিটি কোষ একই ধরনের জিনগত তথ্য ধারণ করে। এসব তথ্য আমাদের ডিএনএর অভ্যন্তরেই সংরক্ষিত থাকে। তবু পরিচয় শনাক্তকারী এসব তথ্য সংরক্ষণের পাশাপাশি মানবদেহের কোষ তার ধরন ও কার্যকারিতার ক্ষেত্রে সম্পূর্ণ আলাদা। স্নায়ু কোষের বৈদ্যুতিক স্পন্দন হৃৎপিণ্ডের কোষের ছন্দময় স্পন্দন থেকে আলাদা। বিপাকীয় পাওয়ার-হাউসের লিভার কোষ কিডনি কোষের চেয়ে আলাদা, যা রক্ত ​​থেকে ইউরিয়াকে ছেঁকে আলাদা করে। রেটিনার কোষগুলোর আলোক-সংবেদন ক্ষমতা শ্বেত রক্তকণিকার দক্ষ কোষের চেয়ে ভিন্ন, যা দেহে সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য রোগ-প্রতিরোধ ক্ষমতা বা অ্যান্টিবডি তৈরি করে। জিনের অভিব্যক্তির ভিন্নতার কারণে একই প্রারম্ভিক উপাদান থেকে এত বৈচিত্র্য সৃষ্টি হতে পারে।

জিনের অভিব্যক্তি নিয়ন্ত্রণের ক্ষমতা না থাকলে একটি জীবের প্রতিটি কোষ হবে অভিন্ন। তাই মাইক্রোআরএনএ জটিল জীবন গঠনের বিবর্তন ঘটাতে সাহায্য করেছে। তবে মাইক্রোআরএনএ দ্বারা অস্বাভাবিক নিয়ন্ত্রণ ক্যান্সারের মতো জটিল রোগের জন্ম দিতে পারে। এ ছাড়া জন্মগত শ্রবণশক্তি হ্রাস, হাড়ের ব্যাধিসহ নানা সমস্যা সৃষ্টি করতে পারে। এর গুরুতর উদাহরণ হলো ডিআইসিইআর-১ সিন্ড্রোম, যা বিভিন্ন টিস্যুকে ক্যান্সারের দিকে পরিচালিত করে।

http://www.anandalokfoundation.com/