13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আশাশুনির প্রতাপনগরে গড়-ই মহল খালের পাড়ে ভয়াবহ ভাঙ্গন

Rai Kishori
August 5, 2020 12:25 pm
Link Copied!

সচ্চিদানন্দদেসদয়,আশাশুনি,সাতক্ষীরা ঃ আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাহুনিয়া গড়–ই মহল খালের পাড়ে ভয়াবহ ভাঙ্গন শুরু হয়েছে। খাল থেকে ড্রেজার মেশিনে অবৈধ বালু উত্তোলন ও নদীর স্রোতে প্রতিনিয়ত বাঁধ ভাঙ্গতে থাকায় মানুষ ভীত হয়ে পড়েছে।

খালের পাড়ের বাঁধের বিরাট এলাকায় ভয়াবহ ভাঙ্গন শুরু হবার পর থেকে প্রতি নিয়ত বড় বড় অংশ নদীতে ভেঙ্গে পড়ছে। ভাঙ্গন রোধে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে আসছে। কিন্তু প্রয়োজনীয় বাঁশ, বস্ত ও শ্রমিকের অভাবে কাজ সম্পন্ন করা যাচ্ছেনা।

গত ২০ মে ঘুর্নিঝড় আম্ফানের তান্ডবে প্রলয়ঙ্করি জ্বলোচ্ছাস বিধ্বস্ত হয়ে প্রতাপনগর ইউনিয়নের শ্রীপুর-কুড়িকাহুনিয়ায় পাউবোর বেড়ীবাঁধের চারটি স্থান ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। এখনো এলাকায় নদীর লবণাক্ত পানির জোয়ার ভাটা চলছে। ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের বাঁশ, বস্তা সহযোগিতা ও স্থানীয়দের সর্বোচ্চ প্রচেষ্টায় ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে তিনটি পয়েন্টসহ আশি ভাগ রাস্তা রিং বাঁধ নির্মাণের মাধ্যমে জোয়ার ভাটা আটকানো সক্ষম হয়েছে।

ভাঙ্গনের বাঁকি অংশ ও মূল বড় পয়েন্ট দিয়ে গড়–ই মহল খালে মিলিত হয়ে প্রচন্ড বেগের স্রোত ইউনিয়নের মানুষের ঘর দুয়ারে উঠানামা করছে। খালের পাড়ে ভয়াবহ ভাঙ্গন শুরুর কারণ জোয়ার ভাটার স্রোত প্রবল বেগে উঠানামা করায় বাধে আঘাত হানা এবং ইতোপূর্বে খালের এ অংশ থেকে এলাকার প্রভাবশালী ব্যক্তিগণ দীর্ঘ দিন ধরে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করেছেন।

ফলে বাঁধের নীচের মাটি না থাকায় স্রোতের আঘাতে সহজেই বাঁধ ভাঙ্গার মুল কারন বলে এলাকাবাসীর ধারনা। ফলে খাল পাড়ে বসবাসকারী পরিবারগুলো চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় দিন কাটাচ্ছে। পরিস্থিতির ভয়াবহতা উপলব্ধি করে খাল পাড়ের ভাঙ্গন রোধে জরুরী পদক্ষেপ গ্রহনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী

http://www.anandalokfoundation.com/