13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কে শেষ করল ব্ল্যাকবেরিকে?

admin
April 17, 2016 3:36 pm
Link Copied!

ব্ল্যাকবেরি একসময়ের জনপ্রিয় মোবাইল ফোন ছিল। সেই দিন এখন আর নেই। কে শেষ করল ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম? সম্প্রতি প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট স্ল্যাশগিয়ারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী কর্মকর্তা জন চেন এ সপ্তাহে দ্য ন্যাশনালকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি আমাদের হ্যান্ডসেট ব্যবসাটি পছন্দ করি, একই সঙ্গে আমাদের অর্থ উপায় করতে হবে।’

ব্ল্যাকবেরি তাদের ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেমচালিত কোনো স্মার্টফোন আর বাজারে আনবে না বলে জন চেন নিশ্চিত করেছেন। তবে ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেমের হালনাগাদ চালিয়ে যাবে তারা। বর্তমানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন তৈরি করছে ব্ল্যাকবেরি।

ব্ল্যাকবেরির এই দুর্দশার জন্য দায়ী কে? অ্যাপলের আইফোন, নাকি অ্যান্ড্রয়েড? আট বছর আগে প্রথম আইফোন বাজারে আসার পর থেকে অ্যাপলের জনপ্রিয়তা ব্ল্যাকবেরির দুর্দশার কারণ হতে পারে। অ্যান্ড্রয়েডও হতে পারে। অবশ্য সম্প্রতি টিকে থাকার জন্য নিজস্ব অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েড অ্যাপ চালানোর সুবিধা দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ব্ল্যাকবেরি।

ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী বলেন, হাই এন্ড বা উচ্চ দামের অ্যান্ড্রয়েড ফোন তৈরিতে শক্তি খরচ না করে ব্ল্যাকবেরি মিড রেঞ্জ বা মাঝারি দামের ফোনের বাজারে প্রতিদ্বন্দ্বিতা করবে। এ বছরের শেষ নাগাদ মিড রেঞ্জের দুটি অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনবে ব্ল্যাকবেরি। এর একটি হবে টাচস্ক্রিন সুবিধার মোবাইল ফোন, অন্যটিতে কি-বোর্ড সুবিধা থাকবে।

জন চেন দাবি করেন, এন্টারপ্রাইজ নিরাপত্তার দিক থেকে এখনো এগিয়ে আছে ব্ল্যাকবেরি। কনজুমার মার্কেটের কথা বললে অনেক আগেই বাজার হারিয়ে ফেলেছে ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি এখন শুধু এন্টারপ্রাইজ সেবাদাতা হিসেবে টিকে আছে।

প্রশ্ন উঠেছে, অ্যাপল যেভাবে বাজার দখল করছে, এতে ব্ল্যাকবেরির জন্য কোনো দরজা খোলা আছে? এদিকে অ্যান্ড্রয়েডের মতো উন্মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহার করে ব্ল্যাকবেরি কি ঘুরে দাঁড়াতে পারবে? জন চেন বলেন, ‘একমাত্র ব্ল্যাকবেরিই অ্যান্ড্রয়েডকে সত্যিকার অর্থে সুরক্ষিত করেছে। ব্ল্যাকবেরির নিরাপত্তা ফিচার অ্যান্ড্রয়েডে এনে মানুষের হাতের নাগালে এনে দেওয়া হয়েছে।

অ্যাপল বা গুগল যেই ব্ল্যাকবেরির দুর্দশার কারণ হোক না কেন, একটি বিষয় নিশ্চিত যে, অ্যান্ড্রয়েডকে সঙ্গে নিয়েই সামনে এগোতে চায় ব্ল্যাকবেরি।

http://www.anandalokfoundation.com/