13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কেশবপুরে জলাবদ্ধতার স্বীকার হয়ে হাজার হাজার মানুষের মানবেতর জীবন যাপন

admin
August 7, 2017 8:34 pm
Link Copied!

এস.্এম মফিদুল ইসলাম ও খান নাজমুল হুসাইন কেশবপুর থেকে ফিরে ॥  শ্রাবনের বারিধারায় অতিবৃষ্টির কারণে জলাবদ্ধতার স্বীকার হয়ে বর্তমানে অসংখ্য পরিবার সড়কের দু’ধারে ঝুপড়ি ছাউনি দিয়ে মানবেতর জীবন যাপন করছেন। নিত্যদিনের কর্মাদি, স্যানিটেশন ব্যবস্থা ও নলকুপের ব্যবস্থা না থাকায় অসহনীয় জীবন যাপনে করতে বাধ্য হচ্ছেন তারা। বেসরকারি সাহায্য সংস্থার এবং ব্যক্তিপক্ষের তরফ থেকে যৎসামান্য ত্রাণ সামগ্রী পৌছালেও তাতে এক ওয়াক্তের বেশি পার করতে পারছেন না বলে জানা যায়।

সরেজমিনে খোজ খবর নিয়ে জানা যায়, বিগত কয়েকদিনের শ্রাবনের অতিবৃষ্টির কারণে তলিয়ে গেছে কেশবপুর-যশোরের মহাসড়ক। হাটু পানি পেরিয়ে নিত্য যাতায়াত করছেন সকল যানবাহন সহ পথচারীরা। রাস্তার পিচ উঠে খানা খন্দে পরিণত হওয়ায় হাটু সমান পানিতে কখনও কখনও যানবাহন উল্টে পড়ে চলাচলে দীর্ঘ যানজটে পথিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। এমনকি কেশবপুর থানার অফিসের চর্তুপাশ জলমগ্ন রয়েছে। ক্রমাগত বৃষ্টি বাড়ায় তা থানার ভেতর ঢুকতে শুরু করছে। এলাকা ঘুরে দেখা যায়, নিচু এলাকার কারণে মসজিদের চর্তুপাশ হাটুজলে বেষ্টিত। সকল বাড়িঘরের ভেতর হাটু পানি জমে থাকায় রান্না থেকে শুরু করে নিত্য সকল কার্যাদি দারুণভাবে ব্যহত হচ্ছে। স্যানিটেশন ব্যবস্থা ও নলকুপের চর্তুপাশ পানিতে ডুবে থাকায় তা খাওয়ার একেবারেই অনুপযোগী হয়ে পড়েছে। পুকুরগুলো পানিতে তলিয়ে গিয়ে মাছ চলে যায় এবং বিষাক্ত পানিতে গোসল সম্ভবপর হচ্ছে না। এমনকি সাপ পোকামাকড়ের ভয়ে সন্তানাদি নিয়ে রাতে ঘুমাতে ভয় পাচ্ছেন। কেশবপুর উপজেলার এমনই হাজারো পরিবার পানিবন্দী হয়ে কঠিন থেকে কঠিনতর মানবেতর জীবন যাপন করছেন।

এলাকার সমস্থ মৎস্য ঘেরগুলো তলিয়ে গিয়ে পানিতে মাছ ভেসে যাওয়ায় ঘের ব্যবসায়ীদের মাথায় হাত উঠে গেছে। ২/৩ শতাধিক পরিবারের ঘরে পানি প্রবেশ করায় বসবাসের অনুপযোগীতে সকলে গরু, ছাগল, মুরগী বাপের বাড়ি পাঠিয়ে দিয়ে রাস্তার দু’ধারে পরিবার নিয়ে আশ্রয় নিয়েছে। মঙ্গলকোর্ট হতে শুরু করে কেশবপুর পর্যন্ত ঝুপড়ি ঘর বেধে স্ত্রী সন্তানাদিকে নিয়ে মহাসড়কের পাশে মাথা গুজতে দেখা মেলে।

অপরদিকে কেশবপুর বাজার হতে শুরু করে মহাকবি মাইকেল মধুসুদনের জন্মভুমি সাগরদাড়ি পর্যন্ত রাস্তাগুলো পানিতে ডুবে রয়েছে। কোমরপুর, চিংড়া, মির্জাপুর সহ একাধিক ইউনিয়ন গ্রামের মানুষজন জলাবদ্ধতার স্বীকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। অতিদ্রুত তাদের সাহায্য সহযোগিতার হাত বাড়াতে স্থানীয় প্রশাসন সহ সংশ্লিষ্ট ব্যক্তিদের দৃষ্টি কামনা করেছেন কেশবপুর উপজেলাবাসী।

 

http://www.anandalokfoundation.com/