13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কৃষকের কল্যাণে সব করা হবে : পানি সম্পদ উপমন্ত্রী

নিউজ ডেস্ক
April 16, 2022 4:25 pm
Link Copied!

পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এমনকি খাদ্য বিদেশেও রপ্তানি করা হচ্ছে। কৃষকের উন্নয়নে কৃষিবান্ধব সরকারের কার্যকর পদক্ষেপের কারণে কৃষি উৎপাদনে দেশে রেকর্ড সৃষ্টি হয়েছে। কৃষি ও কৃষকের কল্যাণে যা যা করা প্রয়োজন সব করা হবে।

আজ শরীয়তপুরের নড়িয়া উপজেলার চামটায় কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে পানি সম্পদ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয় হাওর ও উপকূলীয় অঞ্চলের কৃষকের জন্য নিরলস কাজ করে চলেছে। এসব অঞ্চলে স্থায়ী প্রকল্প গ্রহণ করা হয়েছে, যাতে বন্যা, খরা, জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে হাওরবাসি ও ফসল রক্ষা পায়। কৃষকদের সাশ্রয়ী মূল্যে সার ও হাইব্রিড বীজ দিতে ২০২১ সালে প্রায় ২০ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছে।

কৃষি উপকরণ সহায়তার জন্য ২ কোটি ৮ লাখ ১৩ হাজার ৪৪ জন কৃষককে স্মার্ট কার্ড দেওয়া হয়েছে। সরকার কৃষকদের জন্য মাত্র ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দিয়েছে। ফলে ১১ মিলিয়নেরও বেশি কৃষক এখন এই ব্যাংক পরিষেবা গ্রহণ করছেন। কৃষকরা এখন সুদমুক্ত ও স্বল্পসুদে ঋণ পাচ্ছেন। প্রান্তিক কৃষকদের ভাগ্যের পরিবর্তন এবং তাদের আগামী প্রজন্ম শিক্ষার আলোয় আলোকিত হচ্ছে।

উপমন্ত্রী আরো বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে সবুজ বাংলাদেশকে আরো সবুজ করতে হবে। এজন্য প্রত্যেক নাগরিককে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপির সময় কৃষকরা সার দাবি করায় ১৮ জন কৃষককে হত্যা করা হয়েছিল। কিন্তু বর্তমানে কোনো কৃষক কৃষি উপকরণের জন্য আর প্রাণ হারায় না।

নড়িয়া উপজেলা কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান মাস্টারের সভাপতিত্বে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

http://www.anandalokfoundation.com/