13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কালীগঞ্জ মহিলা মার্কেটের এখন আর খোঁজ রাখে না কেউ, আতঙ্কে আছেন দোকানিরা

admin
June 2, 2018 7:21 pm
Link Copied!

আরিফ মোল্ল্যা, ঝিনাইদহ: কালীগঞ্জের কোলা বাজারের নিজেরা পরিশ্রম করে স্বাবলম্বি হয়েছেন বিভিন্ন এলাকার অসহায় মহিলারা। এ বাজারের চায়ের দোকানী ব্যবসায়ী কোহিনূর বেগম প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত চায়ের কাপ হাতে নিয়ে চা বিক্রিতে ব্যাস্ত থাকেন। মিনারা আক্তার সাথী কফি হাউজ ও চায়ের ব্যবসা করছেন। কাটা কাপড়ের দোকানী ব্যবসায়ী শাহানারা খাতুনের কাজের চাপ ও ক্রেতাদের ভীড়ের কারনে কথা বলার সময় যেন নেই।

তিনি নিজেই বিভিন্ন পোশাক তৈরির কাপড় কাটা ও সেলায়ের কাজ করেন। রানী দিয়েছেন তুলসি মালার দোকান, কেনা বেচা অনেকটা ভাল। এছাড়া বিভিন্ন সৌখিন দ্রব্যাদিও পাওয়া যায় তার দোকানে। জহুরা খাতুন দোকানের কিছু আসবাব পত্র তৈরি করতে পারলেও পুঁজির অভাবে মালামাল তুলতে পারেননি। এরা সকলেই ঝিনাইদহ কালীগঞ্জের কোলা বাজার মহিলা মার্কেটের দোকানী ব্যবসায়ী। কালীগঞ্জ শহর থেকে প্রায় ৯কিলোমিটার দুরে এক অজপাড়া গাঁয়ে গড়ে উঠেছে এই মহিলা মার্কেটটি।

দোকানীরা জানান, ২০০৭ সালের গ্রাম্য হাট বাজার উন্নয়ন প্রকল্পের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ৮ টি দোকান ঘর নির্মাণ করেন। যা অসহায় মহিলাদের মাঝেই বরাদ্ধ দেওয়া হয়েছে। কালীগঞ্জের ২ নং জামাল ও ৩ নং কোলা ইউনিয়নে রয়েছে প্রায় ৪০ টি গ্রাম। মাঝে রয়েছে কোলা বাজার। এই বাজারে মানুষ তাদের প্রয়োজনীয় কেনাকাটা করে থাকেন। এছাড়াও এই বাজারে ২টি ব্যাংক, একটি মাধ্যমিক বিদ্যালয়, একটি মাদ্রাসা, একটি প্রাথমিক বিদ্যালয়, পোস্ট অফিস,তহশীল অফিস, পুলিশ ফাঁড়ি, কৃষি অফিসসহ অনেক গুলো ছোট-বড় দোকান ব্যাবসা প্রতিষ্টান রয়েছে।কালীগঞ্জ মহিলা মার্কেট

গ্রামাঞ্চলের এই বাজারে শনি ও মঙ্গলবার হাটের দিন ছাড়াও সপ্তাহের অন্যান্য দিন গুলোতেও লোকজনের উপস্থিতি থাকে বেশ জমজমাট। এছাড়াও এ অঞ্চলের মহিলাদের জন্য নতুন মার্কেটটি সব সময় থাকে জমজমাট। দোকানীরা জানান, এ মার্কেটে ঘর নিতে তাদের কোন জামানত দিতে হয়নি। কিন্তু প্রতি মাসের ভাড়া বাবদ ১৫ টাকা করে দিতে হতো কিন্তু এখন আর ভাড়ার টাকা দিতে হয় না। তাদের অধিকাংশরই স্বামী সংসার নেই,এ কারনে নিজেরাই ব্যবসা করে জিবিকা নির্বাহ করে।

এ মার্কেটে ব্যবসাকরা মহিলারা বলেন, আমরা সমাজের এক অসহায় মানুষ তাই এ মার্কেটে দোকান পেয়ে স্বনির্ভর হওয়ার পথ খুঁজে পেয়েছি। কালীগঞ্জের উপজেলার খালকুলা গ্রামের মিনারা আক্তার সাথী জানান, আগে বিয়ে হয়েছিল। স্বামীর অকাল মৃত্যূর পর তিনি আর বিয়ের পিড়িতে বসেননি। বাবা মায়ের অভাবের সংসারে তিনি যখন বড় বোঝা হয়ে ছিলেন, ঠিক সে সময় কোন কিছু বুঝতে পারছিলেন না।

এক পর্যায় জানতে পারেন কোলা বাজারে মহিলা মার্কেটে দোকান বরাদ্ধ চলছে, সাথি অনেক কিছু চিন্তাভাবনা করে মহিলা মার্কেটে একটি দোকান বরাদ্ধ নেয়। হাটি হাটি পা করতে সাথী ক্রমান্বয়ে স্বনির্ভর হতে চলেছেন। দোকানে তিনি ২০ হাজার টাকার মালামাল তুলে বিক্রী করতে থাকেন। এতে করে সাথির প্রতি দিন ১৫০ থেকে ২০০ টাকা আয় হয়। যা দিয়ে তার সংসার খরচ চলে যায়। সাথি আরো বলেন, জীবনে কষ্ট করলে প্রতিটি অসহায় মানুষ তার জীবনের সাফল্য বয়ে আনতে পারেন।

অপরদিকে শাহানারা খাতুনের বাড়ি উপজেলার জয়নগর গ্রামে। স্বামীর সংসার থেকে বিতাড়িত হবার পর বাবা মায়ের অভাবী সংসারে ফিরে এসে বেশ কিছুদিন অসহায়ের মত জীবন যাপন করতেন তিনি। পরবর্তীতে একটি সেলাই মেশিন কিনে বাড়িতে বসেই পোশাক তৈরির কাজ শুরু করেন। কিন্তু নিয়মিত কাজ না থাকায় তার সংসারে অভাব লেগেই থাকতো। পরে মহিলা মার্কেটে দোকান বরাদ্ধ নিয়ে নিজেই কাজ শুরু করেন, শাহানারার কাজের মান ভাল হবার কারনে ক্রমান্বয়ে কাজের পরিমান বেশি হতে থাকে। তিনি দোকানে ত্রিশ হাজার টাকার মালামাল তুলে প্রায়দিনই ২শ থেকে-২শ৫০ টাকা আয় করেন,যা দিয়ে তার সংসারে স্বাচ্ছন্দ ফিরে এসেছে।

চায়ের দোকানী কালীগঞ্জের খানজাপুর গ্রামের কোহিনুর খাতুন জানান, তার বিয়ে হয়েছিল ঝিনাইদহ মহেশপুর উপজেলার মিয়াসুন্দরপুর গ্রামে। যৌতুক লোভী স্বামীর কারনে তার সংসার ভেঙ্গে গেছে। তিনি জানান তার নিজের কোন অর্থনেই। স্থানীয় দুটি এনজিও থেকে ১০ হাজার টাকা লোন নিয়ে দোকানের কার্যক্রম শুরু করেন। তার দোকানে প্রতিদিন প্রায় ২০০ টাকা আয় হয়। অপরজন রানীর বাড়ি কালীগঞ্জ উপজেলার বিনোদপুর গ্রামে।

বাবা অত্যান্ত অসহায় গরীব হওয়ার কারনে তাকে বিয়ের পিড়িতে উঠাতে পারেনি। বাবার অভাবী সংসারে তিনি একমাত্র উপার্জনকারী। দেকানে প্রতিদিন ১৭০ থেকে -২২০ টাকা আয় হচ্ছে এবং এ টাকা দিয়ে সংসার চলছে। স্থানীয় ব্যবসায়িরা জানান, এ মার্কেটে ঘর বরাদ্ধ পেয়ে অসহায় এসব মহিলারা স্বনির্ভর হবার পথ খুঁজে পেয়েছেন। তবে ক্রেতাদের চাহিদা মোতাবেক তাদের দোকান গুলোতে মালামাল তুলতে পারছেননা অর্থের অভাবে।

মহিলা মার্কেটের চা ও কফি বিক্রিতা মিনারা আক্তার সাথী জানান, কোলাবাজার মহিলা মার্কেটটি ২০০৭ সালে ১৩ নভেম্বর ৫ বছরের জন্য বরাদ্ধ দেওয়া হয় লিখিত ভাবে । প্রতি মাসের ভাড়া ১৫ টাকা হারে চুক্তি ছিল । প্রথম ৩/৪ বছর উপজেলা প্রকৌশলী অফিসার তাদেরকে খোঁজ-খবর নিতো। কিন্তু এখন আর কেউ খোঁজ-খবর রাখে না । বরাদ্ধের মেয়াদও শেষ হয়ে গেছে অনেক আগে। কিন্তু আমরা নতুন করে লিখিত ভাবে চুক্তি করতে পারছিনা। আমরা খুবই দুশ্চিন্তার মধ্যে আছি।

এদিকে মহিলারা ব্যাংক বা এনজিও থেকে লোন নিতে গেলেও ঘর বরাদ্ধের কাগজ দিতে পারছে না তারা। ফলে আমরা বিভিন্ন এজিও থেকে লোন নেওয়া হতে বঞ্চিত হচ্ছি। তিনি আরো জানান, মহিলারা অর্থের অভাবে তারা ঠিকমত দোকানে মাল তুলতে পারছে না । প্রতিদিন সকাল থেকে সন্ধা পর্য়ন্ত ৪ টি দোকান সর্ব সময় খোলা থাকে । আর বাকি ৪ দোকান অর্থের অভাবে ঠিকমত খুলতেই পারছে না । এবিষয়ে আমি কয়েকবার কোলা ইউনিয়নের চেয়ারম্যান আযুব হোসেনের কাছে অভিয়োগ করেও কোন প্রতিকার পায়নি।

এবিষয়ে জানতে চাইলে কোলা ইউনিয়ন চেয়ারম্যান আযুব হোসেন বলেন, উপজেলা নির্বাহী অফিসার আন্জুমানোয়ারা থাকতে তাদেরকে লিখিত ভাবে ডিড করে দিয়াছিল। নির্বাহী অফিসার আন্জুমানোয়ারা বদলি হাওয়ার পর ডিডের মেয়াদ শেষ হলে আমার কাছে অভিযোগ দিয়েছিল। আমি ঐ ষ্টাম্প নিয়ে তখনকার উপজেলা নির্বাহী অফিসার এরাদুল হক এর কাছে দেখালে তিনি কিছুই বলতে পারেনি। তিনি বলেন, ঐ ষ্টাম্প করার অধিকার আমাদের নেই। এটা ডিসি স্যারের পারমিশন লাগবে।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী হাফিজুর রহমান জানান, ১৫ দিন আগে আমি জানতে পারি কোলা বাজারে একটি মহিলা মার্কেট আছে। মহিলা ব্যাবসাহীদের খোজ-খবর নেওয়ার ব্যাপারে তিনি বলেন, এটা অনেক দিন আগের কথা এ বিষয়ে আমার কিছু বলার নেই।

http://www.anandalokfoundation.com/