13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কলকাতার  মোহরকুঞ্জ প্রাঙ্গণে ৯ম বাংলাদেশ বইমেলা শুরু

admin
November 1, 2019 4:51 pm
Link Copied!

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সম্মিলিত উদ্যোগে কলকাতার  মোহরকুঞ্জ প্রাঙ্গণে ১০ দিনব্যাপী ‘৯ম বাংলাদেশ বইমেলা কলকাতা ২০১৯’ শুরু হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আব্দুল মোমেন, এমপি। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ এবং বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার এবং পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সম্পাদক সুধাংশু দে। সভাপতিত্ব করেন বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতার উপ-হাইকমিশনার  তৌফিক হাসান।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আব্দুল মোমেন প্রধান অতিথির বক্তব্যে বলেন,  দেশের বাহিরে পশ্চিমবঙ্গের কলকাতায় বাংলাদেশের বই মেলা এবং সাংস্কৃতিক কার্যক্রম আদান প্রদানের মাধ্যমে দু’দেশই উপকৃত হচ্ছে। বইমেলার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে দু’দেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকেন, যারা দু’দেশের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। দু’দেশের সাংস্কৃতিক বন্ধনকে অটুট রাখতে তাই বাংলাদেশ বইমেলার জন্য প্রতিবছর কলকাতাকে বেছে নেওয়া হয়।

উদ্বোধনী পর্ব শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অংশগ্রহণ করেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিল্পীরা।

এবারের বই মেলায় ৬০টি স্টলে ৮০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বাংলাদেশের বিভিন্ন শীর্ষস্থানীয় সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছে।

http://www.anandalokfoundation.com/