13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভূমি কর আদায়ের সময়সীমা এক মাস বৃদ্ধি, ভূমি সেবা সপ্তাহ ও কর মেলা স্থগিত

Rai Kishori
April 9, 2020 1:55 pm
Link Copied!

 (ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০) বকেয়া ও চলতি বছরের (১৪২৬ বাংলা সনের) অনাদায়ী ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা এক মাস বৃদ্ধি করে ১৩ মে, ২০২০ খ্রিষ্টাব্দ (৩০ বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ) করা হয়েছে। এছাড়া, ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের নির্দেশে ভূমি মন্ত্রণালয় জনস্বার্থে আজ এ নির্দেশ জারি করে।

প্রচলিত বিধি অনুযায়ী প্রতি বাংলা বছর ৩০ চৈত্র তারিখের মধ্যে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হয়। প্রাদুর্ভূত করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী সংক্রমণ প্রতিরোধে সরকার ইতোমধ্যে জরুরি সেবা ব্যতীত অন্যান্য সকল সরকারি ও বেসরকারি অফিস-আদালত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এছাড়া, সরকার কর্তৃক সাধারণ মানুষের চলাচল সীমিত করা হয়েছে এবং কোন কোন এলাকা লক্‌ডাউন করা হয়েছে।

এ বছরের কর আদায়ের শেষ সময় ৩০ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ১৩ এপ্রিল, ২০২০ খ্রিষ্টাব্দ তারিখ সমাগত। করোনাভাইরাসের প্রভাবে দেশের উদ্ভূত পরিস্থিতিতে সম্মানিত নাগরিক ও সংস্থা উভয়ের পক্ষে উল্লিখিত তারিখের মধ্যে বকেয়া এবং চলতি বছরের অনাদায়ী ভূমি উন্নয়ন কর কর পরিশোধ করা কোনভাবেই সম্ভব নয় বলে প্রতীয়মান হচ্ছে।

এমতাবস্থায়, সম্মানিত নাগরিকগণের সুবিধার্থে ১৪২৬ বঙ্গাব্দ সনের ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা আরও এক মাস বৃদ্ধি করে আগামী ৩০ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ মোতাবেক বুধবার, ১৩ মে ২০২০ খ্রিষ্টাব্দ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এছাড়া, আগামী ১২ এপ্রিল ২০২০ তারিখ হতে অনুষ্ঠেয় ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ একই কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

http://www.anandalokfoundation.com/