13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এবারের একুশে গ্রন্থমেলায় কবি ভীষ্মদেব বাড়ৈ এর প্রথম কাব্যগ্রন্থ “শতাব্দীর সিঁড়ি”

admin
February 4, 2018 10:56 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  কবি ভীষ্মদেব বাড়ৈ উদীয়মান তারুণ্যের কবি। অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে বিখ্যাত জোনাকী প্রকাশনী হতে প্রকাশিত “শতাব্দীর সিঁড়ি” কবির প্রথম মৌলিক কাব্যগ্রন্থ। ছোট বেলা থেক লেখা-লিখিতে হাতেখড়ি কবি ভীষ্মদেব- প্রেম, প্রকৃতি, মানব জীবনের সংঘাত-সংঘর্ষ, অভিঘাত-অভিকর্ষ, সমন্বয়-বিচ্যুতি, প্রতিঘাত-স্খলন, প্রজ্ঞা-পরিণয়, বিরহ-বিচ্ছেদ ইত্যাদি অতি সহজ ভাষায় তাঁর কবিতা এবং প্রবন্ধে তুলির আঁচড়ের মতো সুনিপুণ ভাবে অক্ষরে অক্ষরে তুলে ধরেছেন।

কবি বলেন- ‘আমি জানি, একটি ধান ফলাতেও কতো-সহস্র মানুষের নীরব আর সরব অবদান থাকে। তারপরেতো একজন মানুষ! আমার জীবনে অন্যের অবদান বাদ দিলে আমার কিছুই থাকে না। আমি বৃহৎ শূণ্য! আমার “শতাব্দীর সিঁড়ি” বইখানা ছাপাতেও হাজারো মানুষের অবদান। যে মানুষটি ছাপাখানায় ঝাঁড়ু দেয়, আমি তাঁকেও কৃতজ্ঞ চিত্তে স্মরণ করি। আমার অস্তিত্ব এবং হৃদয়ে মিশে থাকা সকলকে। আমার প্রেরণাদায়ী সকলকে। আমার পিতা-মাতা- জিতেন্দ্র নাথ বাড়ৈ এবং ঊষা রানী বাড়ৈ; মেঝ দাদা- সুরেশ চন্দ্র বাড়ৈ, সহধর্মিনী- চন্দনা বিশ্বাস, সন্তান- রূপকথা ও কর্ণ, জোনাকী প্রকাশনীর সত্ত্বাধিকারী মঞ্জুর ভাই, সকলের প্রতি কৃতজ্ঞ।‘ সুপ্রিয় অনুজ- নিউটন মজুমদার (প্রুফ ও সার্বিক তত্ত্বাবধান), মতুরাম চৌধুরী ( কবির প্রতিকৃতি অঙ্কন), সুদর্শন বাছার (প্রচ্ছদ অঙ্কন), কমল পুলক( প্রচারে) তাদের সবার প্রতিও কবি আত্মিক স্নেহ ও ভালোবাসা জ্ঞাপন করেন।

কবি ভীষ্মদেব বাড়ৈ, বরিশাল জেলার, উজিরপুর উপজেলার অন্তর্গত মাদ্রা গ্রামের নিভৃত পল্লীতে একটি সম্ভ্রান্ত কৃষক পরিবারে ১৯৭৯ সনে জন্ম গ্রহন করেন। ছোট বেলা থেকে অদম্য মেধাবী কবি ভীষ্মদেব, লেখাপড়ায় সব শ্রেণীতে প্রথম হয়েছেন। ১৯৯৪ সনে তিনি এসএসসি পরীক্ষা মানবিক বিভাগে যশোর বোর্ডে মেধাতালিকায় দশম স্থান অধিকার করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে হিসাব বিজ্ঞান বিষয়ে প্রথম শ্রেনীতে বিবিএ, এমবিএ ডিগ্রি অর্জন করেন। প্রকৃতি প্রেমী এ কবি ছোট বেলা থেকে লেখা-লেখি, আবৃত্তি, সাহিত্য-সংস্কৃতি ও সংগঠনের প্রতি ভীষণ মনোযোগী। তিনি সোনারতরী এডুকেশন অ্যান্ড স্যোসাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন নামে একটি সেচ্ছাসেবী সামাজিক সংগঠনের রূপকার। ইতোঃমধ্যে অনেক দৈনিক পত্রিকাতেও তাঁর লেখা প্রকাশিত হয়ে আসছে। তাঁর পিতা স্বর্গীয় জিতেন্দ্র নাথ বাড়ৈ ছোটবেলায় তাঁকে রামায়ণ, মহাভারত এবং পৌরাণিক গল্প মুখে-মুখে শুনেয়ে তাঁর মধ্যে বৃহৎ এক কল্পনার জগৎ তৈরী করেন। পরবর্তীতে কবির মেঝ দাদা শ্রী সুরেশ চন্দ্র বাড়ৈ এবং সহধর্মিনী শ্রীমতি চন্দনা বিশ্বাস তাঁকে লেখা-লেখীতে ভীষণ উৎসাহ যোগান।

‘শতাব্দীর সিঁড়ি’ কবির প্রথম কাব্য গ্রন্থ । ব্যক্তিগত জীবনে কবি এক কন্যা এবং এক পুত্র সন্তানের জনক। কবি বর্তমানে রাষ্ট্র মালিকানাধীন কর্মসংস্থান ব্যাংকে ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন। কবি সবার নিকট আশির্বাদ প্রার্থী। কবি ভীষ্মদেব বাড়ৈ তাঁর ‘শতাব্দীর সিঁড়ি’ কাব্য গ্রন্থে একবিংশ শতাব্দীর মানব মন এবং সময়ের এসব সূক্ষ্ম অথচ জটিল অসঙ্গতি তাঁর কাব্যের সুনিপুণ অক্ষরে-অক্ষরে, ছন্দে-ছন্দে সময়োপযোগী করে রূপায়িত করেছেন। আমরা দৃঢ় বিশ্বাস করি, কবির এ কাব্য প্রয়াস সর্বস্তরের পাঠক মহলে বিশেষ সমাদৃত হবে। কবির সাড়া জাগানো এ মৌলিক কাব্যগ্রন্থ খানি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলা-২০১৮; জোনাকী প্রকাশনী, সোহরাওয়ার্দী উদ্যান, স্টল-২০৪ হতে ২০৭।

http://www.anandalokfoundation.com/