13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর
Link Copied!

ষোড়শ শতকের শেষ দিকে, এপ্রিল ফুল দিবস উদযাপনের সূচনা হয়েছিল ফ্রান্সে। পোপ ত্রয়োদশ গ্রেগারি, গ্রেগরিয়ান ক্যালেন্ডার প্রবর্তন করার পরই, এপ্রিল ফুল ডে পালনের রেওয়াজ চালু হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার মাফিক, ১৫৮২ সালের পয়লা জানুয়ারি থেকে সর্বপ্রথম নতুন বছরের যাত্রা শুরু হয়। তখনই কাউন্সিল অফ ট্রেন্ট, জুলিয়ান ক্যালেন্ডার থেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে পরিবর্তন শুরু করে।
জুলিয়ান ক্যালেন্ডারের পুরোনো সংস্করণে, বছর শুরু হতো ১লা এপ্রিলের কাছাকাছি। তাই, যখন ক্যালেন্ডার পরিবর্তন করা হয়েছিল, কিছু লোক মার্চের শেষ সপ্তাহ থেকে ১লা এপ্রিল পর্যন্ত, আগের নিয়মে নতুন বছর উদযাপন করতে থাকে। পুরনো রীতিতে অভ্যস্তদের নিয়ে ঠাট্টা করতেই এই দিনটি পালন হয়েছিল প্রথম। এর পর থেকেই প্রচার করা শুরু হয়, যারা গ্রেগরিয়ান ক্যালেন্ডার না মেনে ১লা এপ্রিলে নববর্ষ পালন করবে, তাদের বোকা বলা হবে। তাদের মজার পাত্র করে তোলা হবে। আর এভাবেই মানুষ এপ্রিল ফুল দিবস পালন শুরু করে।
এছাড়াও, বিখ্যাত ইংরেজ সাহিত্যিক জিওফ্রে চসারের ‘দ্য ক্যান্টেরবারি টেলস’-এ ৩২ মার্চ বা ১লা এপ্রিলের উল্লেখ রয়েছে। সেই সংগ্রহের একটি গল্প ‘নান্স প্রিস্টস টেল’-এ রাজা দ্বিতীয় রিচার্ড ও বোহেমিয়ার রানী অ্যানির এনগেজমেন্টের তারিখ ৩২ মার্চ বলা রয়েছে। জনসাধারণ সেই ঘোষণাকে সত্যি বলে মেনে নিলেও, পরে তারা নিজেদের বোকামি বুঝতে পারে – কারণ ৩২ মার্চ বলে কোন তারিখ নেই; তারিখটি আসলে ১লা এপ্রিল।
প্রচলিত কাহিনী অনুসারে, ১৩৮১ সালে রাজা রিচার্ড এবং রানী অ্যানি ঘোষণা করেছিলেন যে, তারা ৩২ শে মার্চ বাগদান করবেন। অতএব বুঝতেই পারছেন ৩২ শে মার্চ বলে কোনও দিন আসে না। তাই জনগণ প্রথমটা দারুণ খুশি হলেও, খুব তাড়াতাড়ি তারা বুঝতে পারেন যে তাদের আসলে বোকা বানানো হয়েছে। এরপর থেকেই ৩২ শে মার্চ, অর্থাৎ ১লা এপ্রিল ‘বোকা দিবস’ হিসেবে পালনের চল শুরু হয়।
এপ্রিল ফুল ডে, প্রাচীন রোমের ‘হিলারা(Hilaria)’ উৎসবের সঙ্গে সম্পর্কিত। ল্যাটিন শব্দ ‘হিলারা’ অর্থ আনন্দদায়ক। ল্যাটিন ‘হিলারা’ থেকে হিন্দি ভাষায় ‘হোলি’ শব্দটি এসেছে। ভারতীয় হোলির কাছাকাছি সময়ে এপ্রিল ফুল ডে পালিত হয়। হোলিতে বন্ধু ও আত্মীয়দের সঙ্গে রঙের খেলায় হাসিঠাট্টায় মজে ওঠেন সকলে। অন্য দিকে, পারস্যের উৎসব সিজদাহ বেদার ও জিউয়িস(ইহুদি)-দের পুর্ণিমের সঙ্গেও এপ্রিল ফুল ডে-র সাদৃশ্য রয়েছে।
লক্ষ‍্যনীয় বিষয় হচ্ছে ―  ইউরোপীয়, পারসিক, ভারতীয় ও ইহুদিদের এই আনন্দ উৎসবগুলো বসন্তকালে পালন করা হয়। এই উৎসবগুলোর সঙ্গে আনন্দ ও ছেলেমানুষিও জড়িয়ে রয়েছে।
http://www.anandalokfoundation.com/