13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এপ্রিল থেকে সেপ্টেম্বর এডিসের বংশবিস্তারের উপযুক্ত সময়

Rai Kishori
March 5, 2020 1:35 pm
Link Copied!

এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত এডিসের বংশ বিস্তারের সহায়ক সময়। আর এরমধ্যেই শুরু হয়ে গেছে বৃষ্টি। মার্চের এ বৃষ্টি বাড়াচ্ছে শঙ্কা। অথচ এডিস ধ্বংসে ক্রাশ প্রোগ্রামেই আটকে আছে সিটি করপোরেশন। শুধু কীটনাশক দিয়ে এডিস নির্মূল সম্ভব নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। পুরো কার্যক্রমেই জনগণকে সম্পৃক্ত করার পরামর্শ তাদের।

২০১৯ হঠাৎই ডেঙ্গুর ছোবল। শুরু থেকেই ডেঙ্গু নিধনে তোড়জোড় ছিলো দুই সিটি করপোরেশনের। তবুও কেবল রাজধানীতেই হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৫০ হাজারের বেশি। এমন বাস্তবতায় আবারো নগরে বর্ষা।

তারা বলছেন, প্রণোদনা কিংবা জরিমানা যে করেই হোক উৎস ধ্বংসে আরো জোরদার হতে হবে দুই সিটি করপোরেশনকে।

তবে একপশলা বৃষ্টি হয়ে গেলেও সিটি কর্পোরেশন এখনো কেবল কীটনাশনেই আটকে আছে। পাশাপাশি এডিসের বংশবিস্তারের সহায়ক এমন উৎসধ্বসে চোখে পড়েনি নতুন কোন উদ্যোগ।

নগর পরিকল্পনা বিদ ইকবাল হাবিব বলেন, বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করা উচিত। কখনো কখনো প্রণোদনা দিতেও হতে পারে। দেশজ পদ্ধতি ও অথবা অভিনবত্ব এর মধ্যে দিয়ে সমাধান করতে পারি, সেখানে মাথা ঘামানো হচ্ছে না।

নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আখতার মাহমুদ বলেন, শুধু ধোয়া দিয়ে মশা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না, বা যাবে না। যেখানে এর উৎপত্তি স্থল সেগুলো চিহ্নিত করতে হবে এবং জনগণকে সম্পৃক্ত কতে হবে।

http://www.anandalokfoundation.com/