13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আন্তর্জাতিক স্তরে একেবারে একঘরে হয়ে গেছে চীন

admin
July 3, 2020 11:46 pm
Link Copied!

ভারতের লাদাখ সীমান্ত নিয়ে হওয়া বিবাদের মধ্যে এবার ফিলিপিন্সও চীনকে কড়া হুঁশিয়ারি দিলো। ফিলিপিন্স সরাসরি চীনকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, যদিও দক্ষিণ চীন সাগরে (South China Sea) লাল ফৌজ তাদের যুদ্ধ অভ্যাস জারি রাখে, তাহলে এর গম্ভীর পরিণাম ভুগতে হবে চীনকে।

ফিলিপিন্সের বিদেশ সচিব শুক্রবার চীনকে হুঁশিয়ারি দিয়ে বলেন, চীন যদি দক্ষিণ চীন সাগরে তাদের যুদ্ধ অভ্যাস জারি রাখে, তাহলে ফিলিপিন্সও এর গম্ভীর প্রতিক্রিয়া দেবে।

বিদেশ সচিব তিয়োদোরো লেক্সিন জুনিয়র বলেন, চীনের পিপলস লিবারেশন আর্মি (PLA) ১ লা জুলাই থেকে পেরাসেল দ্বীপের আশেপাশে যুদ্ধ অভ্যাস করছে। আর চীনের সেনা আধিকারিকরা সমস্ত জাহাজ গুলোকে যুদ্ধঅভ্যাস এলাকায় নেভিগেট করার থেকে আটকে রেখেছে।

চীন যেখানে যুদ্ধভ্যাস করছে, সেখানে নো-এন্ট্রি জোনের তদন্ত করার পর লেক্সিন বলেন, পেরাসেল থেকে জল বন্ধ করে দেওয়া হয়েছে, ভিয়েতনামও এই একই দাবি করছে। এবার চীন যেন ফিলিপিন্সের এলাকায় অতিক্রমণের চেষ্টা না করে।

বিদেশ সচিব লেক্সিন নিজের একটি বয়ানে বলেছেন, ‘চীন যদি ফিলিপিন্স অঞ্চলে যুদ্ধঅভ্যাস করে, তাহলে তাদের এটাও জেনে নেওয়া উচিৎ যে, আমরা এর কড়া প্রতিক্রিয়া দেব। কূটনৈতিক দিক থেকেও, আর বাকি যা যা করার তাই করব।

আরেকদিকে চীনের আরেক প্রতিবেশী দেশ জাপানও লাদাখের গালওয়ান উপত্যকায় সীমান্ত নিয়ে ভারত আর চীনের মধ্যে চলা বিবাদের প্রতিক্রিয়া দিয়েছে।

জাপান শুক্রবার জানিয়েছে যে, পরিস্থিতি বদলানোর একতরফা প্রয়াসের বিরোধিতা করবে তাঁরা। চীনকে চাপে রাখতেই জাপান ভারতের সমর্থনে দাঁড়িয়ে এহেন মন্তব্য করেছে।

http://www.anandalokfoundation.com/