13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ঈদে ভারতে যাচ্ছেন প্রায় পাঁচ লাখ বাংলাদেশি

নিউজ ডেস্ক
April 25, 2022 8:17 pm
Link Copied!

সামনেই ঈদ। এবারের ঈদে টানা নয় দিনের ছুটিতে বাংলাদেশ। ডেস্টিনেশন ভারত।  তাই এই লম্বা ছুটিতে অনেকেই বেড়াতে যেতে চাইছেন। তাদের অনেকেরই প্রথম পছন্দ ভারত। এই ঈদে ভারতে যেতে চলেছেন প্রায় পাঁচ লাখ বাংলাদেশি। এখন থেকেই তাদের ব্যস্ততা টিকিট কেটে পছন্দের জায়গায় হোটেল বুক করে রাখার জন্য। তাদের অনেকেই আসতে চাইছেন সিকিমেও।

করোনার কারণে গত দুবছর ছিল নানারকম বিধিনিষেধ। বাংলাদেশিরা অনেকেই আসেন মূলত কলকাতায়, চিকিৎসার জন্য। কিন্তু সেইসময়ে আসার জন্য ভিসাও বন্ধ ছিল। এখন সমস্ত বিধিনিষেধ উঠে গিয়েছে। বিমানের মতই সড়কপথেও এখন ভারতে আসতে পারছেন তাঁরা। তাই এবার ওপার বাংলার অনেকেই চাইছেন ঈদের ছুটি ভারতে কাটাতে। সেইকারণেই এখন সেখানের ভারতের ভিসা সেন্টারগুলোতে উপচে পড়া ভিড়। পর্যটনের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের ধারণা, ঈদের ছুটিতে কমপক্ষে পাঁচ লাখ মানুষ ভারতে বেড়াতে আসবেন। কারণ, সহজে ভিসা পাওয়া যায়, যাওয়া-আসার ক্ষেত্রে কম সময় লাগে। আর অল্প খরচেই ঘোরা হয়ে যায়।

এইকারণে গত এক সপ্তাহ ধরে ভিসা আবেদনকারীদের চাপ বেড়েছে ওপার বাংলার ভারতীয় ভিসা সেন্টারগুলিতে। অনেকেই রাত থেকে লাইন দিচ্ছেন ভিসার আবেদন করতে। এই চাপ সামলাতে লোকবল ও অফিসের সময় বাড়িয়েছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র। বন্ধের দিনেও কাজ চলছে ওই আবেদন কেন্দ্রগুলিতে।

জানা গিয়েছে, ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে ভারতে এসেছিলেন প্রায় ২২ লাখ পর্যটক। মূলত কম খরচে উন্নতমানের চিকিৎসা পেতে, ঘুরতে ও কেনাকাটার জন্য বাংলাদেশিরা আসেন ভারতে।

এদিকে, চাহিদা বৃদ্ধি পাওয়ার কারণে বেড়েছে ফ্লাইটের ভাড়া। সেইসঙ্গে বৃদ্ধি পেয়েছে হোটেলর ভাড়াও। অনেকেই জানাচ্ছেন, মাস দুই আগেও যে রুমের ভাড়া ছিল ১২০০টাকা, তা এখন হয়েছে হাজার চারেক। কিন্তু তাতে আমল দিতে চাইছেন না ওপার বাংলার লোকজন। ৩ মে ঈদ। তার আগে পরে মিলিয়ে মোট নয় দিন ছুটি কাটানো যাবে ঈদে। এই সময়টাকে তাই কাজে লাগাতে চাইছেন অনেকেই।

বাংলাদেশ আউট বাউন্ড ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট গোলাম কাদির বলেন, “গত দুবছর মানুষ বেড়াতে পারেননি। এখন সবকিছু স্বাভাবিক। অনেকেই কম খরচে আশপাশের দেশে ঘুরতে যাবেন। আমাদের দেশের মানুষের জন্য প্রথম পছন্দ ভারত। সঠিক পরিসংখ্যান না থাকলেও বলা যায় ঈদের ছুটিতে পাঁচ লাখের বেশি মানুষ ভারতে যেতে পারেন।”

ভারতের পর্যটন মন্ত্রকের রিজিওনাল পরিচালক (পূর্ব) সাগ্নিক চৌধুরী বলেন, “যেকোনও ছুটিতে বাংলাদেশিরা ভারতে বেড়াতে আসেন। এবার ঈদের ছুটিতে ভারতের বিভিন্ন জায়গায় বাংলাদেশিরা আসবেন। পর্যটকদের নিরাপত্তা ও পর্যটনবান্ধব পরিবেশ নিশ্চিত করতে আমরা সবসময় কাজ করছি।”

http://www.anandalokfoundation.com/