13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আজ ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Brinda Chowdhury
January 22, 2020 9:18 am
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মাধ্যমে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে পাসপোর্ট অধিদপ্তর ও হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

আজ বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে থেকে ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ই-পাসপোর্ট চালুর ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের ১১৯তম দেশ এবং দক্ষিণ এশিয়ায় প্রথম।  দেশে সর্বপ্রথম ই-পাসপোর্ট পাবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে উত্তরা, আগারগাঁও ও যাত্রাবাড়ী পাসপোর্ট অফিস থেকে দেয়া হবে ই-পাসপোর্ট।

ই-পাসপোর্টের মাধ্যমে ইমিগ্রেশনের দীর্ঘসূত্রিতা কমবে বলে জানান পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ। নতুন এক অধ্যায়ের প্রবেশের অপেক্ষা মাত্র কিছু সময়। ব্যস্ত পৃথিবীর সঙ্গে তাল মিলিয়ে চলতে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে ই-পাসপোর্টের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ।

 সারাদেশে বিভিন্ন স্থল, নৌ ও বিমানবন্দরে মোট ৫০টি ই-গেট স্থাপন করা হবে। এরই মধ্যে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থাপন করা হয়েছে ৯টি ই-গেইট। সবধরনের প্রস্তুতি শেষ করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।  ই-পাসপোর্টের চাহিদা পুরোনেও সবপ্রস্তুতি নেয়া আছে বলে জানান প্রকল্প পরিচালক। ই-পাসপোর্টর মাধ্যমে একদিকে সময় বাঁচবে অন্যদিকে কমবে যাত্রী হয়রানি, বললেন পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক। বিশ্বের ১১৯তম দেশ হিসেবে বাংলাদেশে ই-পাসপোর্ট চালু হচ্ছে।

ই-পাসপোর্ট হবে ৪৮ ও ৬৪ পাতার। আর মেয়াদ হবে ৫ ও ১০ বছর পর্যন্ত। ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০০ টাকা থেকে ১২০০০ টাকা পর্যন্ত। প্রতিটি পাসপোর্টের জন্য নির্ধারিত হারে ভ্যাট দিতে হবে। তবে প্রবাসী শ্রমিক ও শিক্ষার্থীদের কম টাকায় ই-পাসপোর্ট করা যাবে। ই-পাসপোর্টে ৪১টি নিরাপত্তা ফিচার সংযুক্ত থাকবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগ সূত্র জানায়।

বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ পাসপোর্টের (১৫ দিনের মধ্যে দেয়া হবে) এর জন্য ফি লাগবে ৩ হাজার ৫০০ টাকা। আর সাত দিনের মধ্যে (জরুরি) পেতে হলে ৫ হাজার ৫০০ টাকা ও দুই দিনে (অতি জরুরি) পাওয়ার জন্য খরচ করতে হবে ৭ হাজার ৫০০ টাকা। একই সংখ্যক পৃষ্ঠার ১০ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ৫ হাজার, জরুরি ৭ হাজার ও অতি ?জরুরির জন্য ৯ হাজার টাকা হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ (১৫ দিনের) ই-পাসপোর্ট করতে লাগবে ৫ হাজার ৫০০ টাকা, জরুরি ৭ হাজার ৫০০ টাকা ও অতি জরুরি ১০ হাজার ৫০০ টাকা। ৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে লাগবে যথাক্রমে ৭ হাজার টাকা (সাধারণ), নয় হাজার টাকা (জরুরি) ও ১২ হাজার টাকা (অতি জরুরি)। বিদেশি নাগরিকদের জন্য ৫ বছর মেয়াদি ৪৮-৬৪ পাতার সাধারণ ই-পাসপোর্ট করতে ফি লাগবে ১০০-৫০০ মার্কিন ডলার, একই মেয়াদি ৪৮-৬৪ পাতার জন্য জরুরি ই-পাসপোর্ট করতে ফি লাগবে ১৫০-২০০ মার্কিন ডলার। ১০ বছর মেয়াদি ৪৮-৬৪ পাতার সাধারণ ই-পাসপোর্ট করতে ফি লাগবে ১২৫-১৫০ মার্কিন ডলার, একই মেয়াদি ৪৮-৬৪ পাতার জন্য জরুরি ই-পাসপোর্ট করতে ফি দিবে হবে ১৭৫-২২৫ মার্কিন ডলার। তবে বিদেশি শ্রমিক ও শিক্ষার্থীদের জন্য ফি কম নির্ধারণ করা হয়েছে। এদের জন্য ৫ বছর মেয়াদি ৪৮-৬৪ পাতার সাধারণ ই-পাসপোর্ট করতে ফি নির্ধারণ করা হয়েছে ৩০-১৫০ মার্কিন ডলার, একই মেয়াদি ৪৮-৬৪ পাতার জরুরি ই-পাসপোর্ট করতে ফি নির্ধারণ করা হয়েছে ৪৫-২০০ মার্কিন ডলার। ১০ মেয়াদি ৪৮-৬৪ পাতার সাধারণ ই-পাসপোর্ট করতে ফি নির্ধারণ করা হয়েছে ৫০/১৭৫ মার্কিন ডলার, একই মেয়াদি ৪৮-৬৪ পাতার জরুরি ই-পাসপোর্ট করতে ফি নির্ধারণ করা হয়েছে ৭৫-২২৫ মার্কিন ডলার। ই-পাসপোর্ট এর আবেদন অনলাইনে অথবা পিডিএফ ফরমেট ডাউনলোড করে পূরণ করা যাবে। এতে কোন ছবির প্রয়োজন হবে না; কাগজপত্র সত্যায়নও করতে হবে না।

http://www.anandalokfoundation.com/