13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আরইউ এন্ড রাওয়া বাংলাদেশ কর্তৃক আন্তর্জাতিক ইয়োগা দিবস উদযাপন

আনন্দমার্গ
July 16, 2023 4:46 am
Link Copied!

আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেসাঁ ইয়ুনিভার্সাল এবং রেনেসাঁ আর্টিস্ট এন্ড রাইটার্স এসোসিয়েশন (আর ইউ এন্ড রাওয়া) বাংলাদেশের আন্তর্জাতিক ইয়োগা দিবস’২৩ উদযাপিত।

আজ ১৫ জুলাই(শনিবার) বিকেলে ঢাকার জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে উদযাপিত হলো।

আর ইউ রাওয়ার বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সভাপতি – বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক শ্রী পরেশচন্দ্র মোদক এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই মনোজ্ঞ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ঠাকুরগাঁও আনন্দ উত্তরার ভূমি দাতা দানবীর হীরা লাল রায়ের পুত্র খগেন্দ্র নাথ রায়, রংপুর থেকে অধ্যাপক ঋষিকেশ সরকার, বগুড়ার ডাক্তার চন্দন, বরিশালের আচার্য্য যতীন্দ্র নাথ মিস্ত্রি ও ঢাকা সহ সারাদেশের আনন্দমার্গী এবং বিভিন্ন ইয়োগা সংগঠন এতে অংশগ্রহণ করেন।

বিকেল ৪ টার এই আন্তর্জাতিক অনুষ্ঠানে ভারতের কোলকাতা থেকে দুই জন সন্ন্যাসী আচার্য্য সুপ্রভানন্দ অবধূত এবং অবধূতিকা আনন্দ রসপ্রজ্ঞা আচার্য্যার অংশগ্রহনে অনুষ্ঠানটি একটি আন্তর্জাতিক অনুষ্ঠানে পরিনত হয়।

অনুষ্ঠানের সভাপতি শ্রী পরেশচন্দ্র মোদক তার দীর্ঘ অধ্যাপনা জীবনের অভিজ্ঞতার আলোকে যোগেশ্বর শ্রী আনন্দমূর্ত্তীজ্বির রাজাধিরাজ যোগ,সাধনা,যোগ-মনোস্তত্ব, যোগের মানষ আধ্যাত্মিক প্রভাব ইত্যাদি বিষয়ে বিশদ তাত্ত্বিক বিশ্লেষণ করেন।

আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় সংসদ সদস্য – শ্রী মনোরঞ্জন শীল গোপাল, এম পি, সমবেত সুধিমহলকে আনন্দমার্গের যোগ, ধ্যান,সাধনা চর্চা অনুসরণ করে নিজেদের আত্মমর্যাদা, আত্মশক্তি বৃদ্ধির জন্য তাগিদ দেন।তিনি বাংলাদেশে বিশুদ্ধ সঙ্গীতের ধারায় প্রভাতসঙ্গীতের প্রচার, প্রসারের জন্য আর ইউ রাওয়ার ভূমিকার প্রশংসা করেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অসাম্প্রদায়িক, সোনার বাংলা গড়ার অভিযাত্রায় সকলকে শামিল হবার উদাত্ত্ব আহব্বান জানান।

বিশেষ অতিথি হিসাবে বাংলা একাডেমির মহাপরিচালক, জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা যোগেশ্বর শ্রী প্রভাত রঞ্জন সরকারের যোগ চর্চাকে সবার ঘরে পৌঁছে দেয়ার আহব্বান জানান এবং আনন্দমার্গের এই মননশীল চর্চাকে সাধুবাদ জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সিনেট সদস্য ড: অসীম সরকার আনন্দ যোগ ও ওয়েলনেস ইন্সটিটিউট এর কার্যক্রম এবং আন্তর্জাতিক ইয়োগা দিবসে আনন্দমার্গের এই আয়োজনকে খুবই সময়োপযোগী বলে এর স্বার্থকতা তুলে ধরেন।

গৌতম কুমার-অতিরিক্ত সচিব ও মহাপরিচালক, জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার- বলেন আর ইউ রাওয়া সারাবিশ্বের ১৯০ টি দেশে কাজ করছে। এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা নতুন করে নিজেদের আন্তর্জাতিকতাবাদের নতুন ভাবনার উন্মেষ ঘটালাম। সারাবিশ্বের ইয়োগাপ্রেমীদের সাথে বাংলাদেশের মননশীল মানুষের সেতুবন্ধ রচিত হলো।

জাহাঙ্গীর নগর ইউনিভার্সিটির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক খন্দকার হালিমা আক্তার ( রিবন) তাঁর বক্তব্যে শরির,মন,আত্মার সমন্বিত চর্চার মাধ্যমে তথা মেডিটেশনের মাধ্যমে এক অনাবিল শান্তি এবং প্রশান্ত চিত্তের অধিকারী হবার সুযোগ কাজে লাগানোর তাগিদ দেন এবং এই দেহে, অন্তরে, প্রানে যোগের একটি যৌথ আবাস গড়ে আত্মা ও পরমাত্মার মিলন ঘটানোর চেষ্টা করে যেতে বলেন।

তিনি দেশের বিশ্ববিদ্যালয় সমুহে ছাত্র ছাত্রীদের মধ্যে ইয়োগা- মেডিটেশনের সহজ চর্চার জন্য মেডিটেশন ক্যাম্প করার পরামর্শ দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আর ইউ রাওয়ার কেন্দ্রীয় কমিটির সেক্রেটারী জেনারেল শ্রী শংকর তালুকদার।

তিনি বাংলাদেশে ইয়োগাকে জনপ্রিয় করে তোলার কাজে আনন্দ যোগ ও অয়েলনেস ইন্সটিটিউটের কর্মকাণ্ড তুলে ধরেন। তিনি আরও বলেন যে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে যদি ইয়োগা,মেডিটেশন বিষয়ে অন্তত ১০০ নম্বরের একটি সাবজেক্ট খোলা হয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ইয়োগা শিক্ষক নিয়োগ দেয়া হয় তাহলে বাংলাদেশের ঘরে ঘরে যোগ চর্চার জোয়ার সৃষ্টি হবে,মানুষ নিরোগ হবে এবং আনন্দময় জীবন লাভ করবে।

অনুষ্ঠানে যোগ সাধনার উপরে আনন্দমার্গ প্রচারক সংঘ, বাংলাদেশের সভাপতি আচার্য্য ব্রজেশ্বরানন্দ অবধূত মহাশয় জ্ঞানগর্ভ আলোচনা করে এটাকে প্রাত্যহিক আবশ্যিক কর্ম হিসাবে চর্চা করেন।

তিনি আরও বলেন, আনন্দমার্গ মিশনের প্রবক্তা যোগেশ্বর শ্রী শ্রী আনন্দমূর্ত্তীজ্বি মানুষের কাছে ধ্যান,যোগসাধনাকে অধিকতর সহজলভ্য করে দিয়েছেন। আমরা অন্যকে এই সহজপথের সন্ধান দিই।

আলোচনা শেষে আনন্দ ওয়েলনেস ইন্সটিটিউট এর কর্ণধার শ্রী শংকর তালুকদারের উপস্থাপনায় যোগীগন বিভিন্ন যোগাসনের প্র‍্যাকটিক্যাল ডেমোনেষ্ট্রেশন দেখান এবং উপস্থিত প্রধান অতিথি সহ সকল দর্শক একযোগে তাৎক্ষণিকভাবে কয়েকটি যোগাসন প্র‍্যাকটিচ করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে বাংলাদেশ টেলিভিশন এর বিশিষ্ট শিল্পী, “ইত্যাদি” খ্যাত অর্জুন বিশ্বাস ও অন্যান্য শিল্পীগন প্রভাত সঙ্গীত গেয়ে সকলের মন জয় করে নেন।

উল্লেখ্য, অনুষ্ঠানের প্রারম্ভে শিল্পী অর্জন বিশ্বাস তাঁর রচিত, সুরারোপিত ” ইয়োগা – মেডিটেশন” – শিরনামে একটি ” থিম সং” পরিবেশন করেন- ইয়োগা বিষয়ে বাংলাদেশে এটাই প্রথম ” থিম সং”।

সবকিছু মিলিয়ে “মহান দার্শনিক শ্রী প্রভাত রঞ্জন সরকারের মানব কল্যানে বহুমুখী অবদান “- প্রতিপাদ্য বিষয়ে দেশের জনসাধারণকে সম্যক ধারণা দেয়ার উদ্দেশ্যটি সফল হয়েছে মর্মে দর্শক সাধারণ মতামত দিয়েছেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আনন্দমার্গ প্রচারক সংঘ,বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির সেক্রেটারী জেনারেল শ্রী দেবল আদিত্য এবং ঢাকার ভূক্তি প্রধান শ্রী বিপ্লব বৈরাগী। তাদের মনোজ্ঞ উপস্থাপনায় অনুষ্ঠানের সৌন্দর্য বহুগুণে বেড়ে গেছে।

http://www.anandalokfoundation.com/