13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আমাদের শিক্ষা সফর

admin
March 17, 2017 2:21 pm
Link Copied!

মো. আমির সোহেল: নিয়মের বেড়াজাল আর যান্তিকতার চাপের মধ্যে শিক্ষা সফরের আয়োজন স্বস্তির শীতল বাতাস বয়ে যায় ক্লান্ত মনে। সঙ্গে প্রকৃতিতে বসন্তের আগমন। শীতের আষ্টেপৃষ্ঠে বন্ধন থেকে জীর্ণতা কাটিয়ে প্রকৃতি যখন ফুলে ফুলে সেজে উঠছে, ঠিক তখনই মাদারীপুরের কালকিনি সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা ঘুরে আসে বিশ্ব ঐতিহ্যের নিদর্শন সমুদ্র সৈকত কুয়াকাটা ।

সকাল ৬টায় শিক্ষক-শিক্ষার্থী  সকলেই হাজির সফরের বাসের অপেক্ষায় কলেজের সামনে, কয়েক মিনিটের মধ্যেই বাস এসে পৌছায়। সকলেই হুড়াহুড়ি করে বাসে উঠতে পাল্লা দেয়। এবার বাস ছাড়ার পালা, বাস ছাড়তেই উল্লাস ছড়িয়ে পড়ে সবার মাঝে। কুয়াকাটার উদ্দেশ্যে চালক খুব জোরেসরে চালাতে শুরু করলো গাড়ী। জানালার বাঁতাশে ফসফস শব্দে এগিয়ে চলছে। সঙ্গে আড্ডা আর হাসি ঠাট্রার রোল পড়ে যায় বাসের মধ্যে। হঠাৎ করেই বেসুরো গলায় গান ধরে মো. রাহাত হোসেন স্যার।

আবার অন্যদিকে জানালায় দৃষ্টি মেলে দিগন্ত জোড়া প্রকৃতি দেখে শেষ বর্ষের শিক্ষার্থী  উম্মে নাসরিন আক্তার নিপা। কয়েকটি ব্যস্ততাকে বিদায় দিয়ে শিক্ষার্থীরা গ্রামীণ জনপদ, ফসলের খেত আর নদী পেরিয়ে পৌছে যায় বরিশাল বিশ্ববিদ্যালয়। সেখানে সকালের নাস্তা শেষে রওনা দেওয়া হয় কুয়াকাটার দিকে। বেলা ১২টার মধ্যে গাড়ীটি পৌছায় কুয়াকাটায়। সেখানে পৌছাবার পর তারা প্রত্যেকে অবাক। সবাই মুগ্ধ সমুদ্র দেখে। ভাড়া করা হল ছাত্র/ছাত্রীদের জন্য আলাদা দুটি রুম।

রুমেই ইতিহাস বিভাগের চেয়ারম্যান মো. আবুল কালাম স্যার বলেন, যে যেখানেই থাকো দুপুর ২টার মধ্যে সমুদ্রের পারের খাবার ঘর নামের হোটেলে খাবার খেতে চলে আসবে। কিন্তু তাদের চনমনে মনকে আটকে রাখতে পারেনি বেশীখন।

বিশ্ব ঐতিহ্যের নিদর্শন কুয়াকাটার সমুদ্রের নোনা জ্বলে ঝাপিয়ে পড়ছে। তাদের আড্ডা এখন জ্বলের সাথে। কখন যে ২টায় হয়ে গেলো বুঝেই উঠতে পারলো না শিক্ষার্থীরা। দুপুরের খাবার গ্রহণ শেষে সবার চোখে যখন ক্লান্তির ঘোর, তখন শেষ বর্ষের শিক্ষার্থী উম্মে তানজুম আক্তার নাবিলা সবাইকে বৌদ্ধমন্দির ও রাখাইন পল্লী ঘুরে দেখার আমন্তন, কুয়াকাটার ইতিহাসের সাক্ষী আঠারোশ শতকে মোঘল সাম্রাজ্য দ্বারা আরাকান থেকে বিতারিত রাখাইনদের মিষ্টি পানির প্রয়জোনীয়তা জন্য করা “কুয়া” বা “কুপ” ছুঁয়ে দেখে কেউ কেউ। হঠাৎ করেই ডাক পড়ে ছবি তোলার জন্য। প্রায় ৩০ ফুট উচ্চতার একটি বুদ্ধমূর্তি আর পাশের পবিত্র কুয়ার সাথে একসঙ্গে সবার ছবি তোলা হলো। তারপর সূর্যকে হারিয়ে যাওয়ার দৃশ্য দেখতে সবাই আবার একসঙ্গে সমুদ্র সৈকতে হাজির। তখন শেষ বর্ষের শিক্ষার্থী মো. আমির সোহেল সবার উদ্দেশ্যে বলেন, প্রত্যেক বছরের শিক্ষা সফরের আয়োজন আমাদেরকে রোমাঞ্জিত করে। তাই কখনোই এমন সুযোগ আমি মিস করবো না।

আসলে বাংলাদেশ কত সুন্দর তার প্রমাণ বিশ্বের সর্ববৃহৎ এ সমুদ্র সৈকত যেখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্থ এক সাথে দেখা যায়। দেখতে মনে হয় সমুদ্রের পেট চিরে সূর্য উদয় হওয়া এবং সমুদ্রের বক্ষে সূর্যকে হারিয়ে যাওয়ার দৃশ্য অবলোকন করা নিঃসন্দেহে ভাগ্যের ব্যাপার। আর সেটি হলো কুয়াকাটা যা কিনা সাগরকন্যা নামে পরিচিত। এটি এমনই একটি সৈকত যা দেখে সবার মন আপনা আপনি ভাল হয় যায়। সব ক্লান্তি দুর হয়ে যায় নিমিষেই।

কুয়াকাটা সমুদ্র সৈকত মাত্র ২০ কিলোমিটার লম্বা তারপরেও এ যেন প্রকৃতির নিজের হাতে সাজানো কোন ছবি। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি সমুদ্র সৈকত ও পর্যটনকেন্দ্র। এটি পটুয়াখালী জেলায় অবস্থিত। সমুদ্র সৈকত হিসেবে কুয়াকাটা অনন্য এ কারণে যে, এখানে একই স্থানে সূর্যোদয় ও সূর্যাস্ত উভয়ই দেখা যায়। কুয়াকটা নামটি “কুয়া” বা “কুপ” শব্দটি থেকে উৎপত্তি হয়েছে। কুপ বা কুয়া শব্দটির সাথে আমরা কম বেশী সবাই পরিচিত যা কিনা একটি গর্ত বিশেষ যেখান থেকে পানি উত্তোলন করা হয়। আঠারোশ শতকে মোঘল সা¤্রাজ্য দ্বারা যখন রাখাইনরা আরাকান তথা বর্তমান মায়ানমার থেকে বিতারিত হয় তখন তারা এই অঞ্চলে এসে বসবাস করা শুরু করে। কিন্তু সমুদ্র উপকুল হওয়ায় এখানে নোনা জলের আধিক্য বেশী ছিল। তখন রাখাইনদের মিষ্টি পানির প্রয়জোনীয়তা দেখা দেয়। এ অবস্থায় তারা নিজেদের প্রয়োজনে একাধিক কুয়া খনন করতে থাকে। এক পর্যায় এই অঞ্চেলটির নাম হয়ে যায় কুয়াকাটা।

লেবুচর ও ফাতরার বন থেকেই শুরু সুন্দরবনের সীমানা। সমুদ্রে নেমে বামে গঙ্গামায়ার চর। বিশেষ করে বালুকাময় সৈকতের উপর হাজার হাজার লাল কাকড়ার বিচরণ আমাকে মোহিত করেছে। মুহুর্তেই মন হয় যেন প্রকৃতি আমার জন্য লাল গালিচা বিছিয়ে রেখেছে। জেলে পল্লী আর একটি জায়গাটা ঘুরে আর উপভোগ করতে পারেছি তাদের জীবন যাপন। জেলেদের সাথে চলে যেতে ইচ্ছে করে সমুদ্রে মৎসশিকারে। তবে যদি জেলেরা আমাকে নিয়ে যেতে রাজি হত। তাহলে এটি হত আমার জীবনের একটি বড় অভিজ্ঞতা আর রামঞ্চকর ভ্রমন যা আমি আর কাথাও পাবেন না। এটি হত আমার জীবনের একটি স্মরণীয় সময়। সমুদ্র দেখলেই কেমন যেন আপন আপন মনে হয়। একদিকে চোখ রাখলে কেবল সাগর আর জলরাশি আর অন্যদিকে ঝাউ গাছের সারি। ঝাউ গাছের ঝিরিঝিরি পাতার ফাঁক দিয়ে সূর্যাস্ত যেন এক ভিন্ন মাত্রা যোগ করে। আর রাতটি যদি হয় পূর্নিমার রাত তবে নির্ঘাত হারিয়ে যাবো নষ্টালজিয়ায়। রাতের সৌন্দর্য্য দেখে আমরা আনন্দিত।

সব মিলিয়ে শিক্ষা জীবনের স্যার ও বন্ধুদের সঙ্গে কুয়াকাটায় কাটানো একটা দিনের স্মৃতি মনের ক্যানভাসে অম্লান থাকবে। কুয়াকাটার সামুদ্রিক মাছের রান্না খুবই সুস্বাদু। এবার সফর শেষে রাতের মিষ্টি চাঁদকে সঙ্গী করে পথচলা। গাড়ীতে উঠে কেউ কেউ এক-দুই কলি অবিন্যস্ত গানের সুর তোলে। এভাবেই কুয়াকাটা থেকে ক্যাম্পাস প্রযর্ন্ত কালকিনি সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের ভুগোল বিভাগের ড. মো. বশির আহমেদ, গনিত বিভাগের ড. মো. আসাদুজ্জামান, ইতিহাস বিভাগে মো. আবুল কালাম, মো. রাহাত হোসেন স্যার ও শিক্ষার্থী  উম্মে সানাম, উম্মে নাসরিন আক্তার নিপা, মোসা. হালিমা আক্তার, তামান্না আফরোজ, নাবিলা, মো. আবুল হাসান খান মো. আব্বাস আলী খান সোহেল, মো. লালন খান, মো. জাফর খান, মো. মোক্তার হোসেন, মো. আরিফ হোসেন খান, মো. আমির সোহেল, মো. আঃ রহমান মাসুম সহ সকল শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে নাচ, গান, কবিতা, কৌতুকে আনন্দ উল্লাশেই গাড়ী এসে কালকিনি সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের ইতিহাস বিভাগের সামনে থামতেই মনে পড়ে, এবার নামার পালা।

দলবেঁধে ফিরছে ছাত্রাবাস ও ছাত্রীনিবাসে। তখন রাত সাড়ে ১২টা সবাই খানিকটা বিষণœ। সারাদিনের ক্লান্তি যতটা না জেঁকে বসেছে, তার চেয়ে বেশী গ্রাস করেছে একটি রাত না থেকে ফেরার দুঃখবোধ। তবে স্মৃতির পাতায় এ দিনটা জীবনভর রঙিন ফুল হয়ে শোভা ও সৌন্দর্য ছড়াবে এই প্রত্যাশা আমাদের সকলের।

সংবাদকর্মী,গল্পবাজ ও শিক্ষার্থী

http://www.anandalokfoundation.com/