13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আবর্জনার স্থান নেই সিঙ্গাপুরে, কোন ময়লা-আবর্জনা পড়েও থাকেনা

Rai Kishori
August 12, 2020 9:57 am
Link Copied!

দক্ষিণ পূর্ব এশিয়ার ছোট্ট একটি দেশ সিঙ্গাপুর। একটি প্ল্যাস্টিকের প্যাকেট মাটিতে মিশে যেতে যেখানে সময় লাগে ৫শ’ বছর সেখানে ময়লা আবর্জনা নিশ্চিহ্ন করে ফেলা হয় মাত্র ১ দিনে। সেই দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর, যে দেশের আবর্জনা মাত্র একদিনেই সংগ্রহ করে নিশ্চিহ্ন করে ফেলা হয়।

সিঙ্গাপুরে আবর্জনার জন্য কোন স্থান নেই। প্রতিদিনই পার্ক, রাস্তা, হোটেল, রেস্টুরেন্ট, স্কুল-কলেজ কিংবা বাসা সব স্থান থেকে পুনঃপ্রক্রিয়াজাত করা যায় না এমন আবর্জনা সংগ্রহ করা হয়।

এরপর পুরো আবর্জনার স্তুপ ট্রাকে করে নিয়ে যাওয়া হয় পুলাউ সেমাকাউ দ্বীপে মানুষের তৈরি সেমাকাউ ভাগাড়ের একটি ভবনে। এরপর সেগুলো একসঙ্গে পুড়িয়ে দেয়া হয় একটি ইনসিনারেশন প্ল্যান্টের মধ্যে; যেখানে দিনে ২৪ ঘণ্টা, সপ্তাহে ৭ দিন আর বছরে ৩৬৫ দিন অনবরত আগুন জ্বলতে থাকে। ১ হাজার ডিগ্রি সেলসিয়াসের এই আগুন নিশ্চিহ্ন করে ফেলে পুরো আবর্জনার স্তুপ।

এই আগুন আবার তাপ তৈরি করে। যেখান থেকে বিদ্যুৎ উৎপন্ন হয়, বিদ্যুৎ পৌঁছায় হাজার হাজার বাড়িতে। সবচেয়ে অবাক করার বিষয়, এই পুরো প্রক্রিয়ায় পরিবেশের দূষণ হয় না। সাধারণত প্লাস্টিক পোড়ালে বায়ু দূষণ হয়। প্ল্যান্টের কর্মীরা সেই দূষিত বায়ু জটিল প্রক্রিয়ায় পরিশোধিত করে দূষণমুক্ত বায়ু উন্মুক্ত করে। অর্থাৎ ইনসিনারেশন প্ল্যান্টের চিমনি বিশুদ্ধ বায়ু উন্মুক্ত করে। প্ল্যান্টের ৯০ শতাংশ আবর্জনা কয়েক ঘণ্টার মধ্যে নিশ্চিহ্ন হয়ে যায়। ১০ শতাংশ ছাইয়ে পরিণত হয়।

এই ছাই আবার দূষিত। সেটার জন্যেও সিঙ্গাপুরের আলাদা পরিকল্পনা আছে। এই ছাই ট্রাকে করে তারা নিয়ে যায় সেমাকাউ দ্বীপের মধ্যে সেমাকাউ ভাগাড়ের সামনে একটি জলাশয়ে। পুরোটা ছাই তারা পানিতে ফেলে দেয়। এ পানি আবার সাগরে মেশে না। এ ছাই থেকে যায় পানির নিচে সব সময়ের জন্য। এতোই পরিষ্কার আর পরিবেশবান্ধব পরিকল্পনা যে, সমুদ্রের নিচের প্রাণীও নিরাপদ থাকে, বনও থাকে দূষণমুক্ত, অবাধ বিচরণ করে স্থলজ প্রাণীরা। পর্যটন স্থান হিসেবেও পরিচিত সেমাকাউ দ্বীপের ভাগাড়। এভাবেই ৫শ’ বছরের পরিবর্তে মাত্র ১ দিনে আবর্জনার স্তুপ ভ্যানিশ করে সিঙ্গাপুর। ছোট্ট এ দ্বীপরাষ্ট্রকে অন্য সব দেশ অনুকরণ করলে আবর্জনামুক্ত একটি পৃথিবী গড়া সম্ভব।

আবর্জনা ধ্বংসের জন্য সিঙ্গাপুরের আরও চারটি জ্বালানি প্ল্যান্ট আছে। তুয়াস, সেনোকো, তুয়াস সাউথ ও কেপেল সেঘ্রেস তুয়াস। দেশটির পরিবেশ মন্ত্রণালয় থেকে জানা যায়, সেমাকাউ নামের এই দ্বীপটি ২০৪৫ সাল পর্যন্ত সিঙ্গাপুরের আবর্জনার ভার বহন করতে পারবে। তবে প্লাস্টিকের ব্যবহার দিনদিন যেভাবে বাড়ছে, তাতে এক দশক আগেই এ দ্বীপের আবর্জনা বহনের ক্ষমতা শেষ হয়ে যেতে পারে।

http://www.anandalokfoundation.com/