13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিবেকানন্দের দেখানো পথে আত্মনির্ভর হওয়ার ডাক দিলেন নরেন্দ্র মোদি

Rai Kishori
June 11, 2020 11:22 pm
Link Copied!

স্বামী বিবেকানন্দ অনেক দশক আগেই ভারতীয়দের আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছিলেন। এবার সেই পথেই হাঁটার সময় এসেছে। বিদেশ থেকে আগত পণ্য কিভাবে দেশে উৎপন্ন করা যায় তার উপর আমাদের চিন্তা করতে হবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রী মোদী বলেন, একবার ভেবে দেখুন পুরো দেশের জনতার হাতে প্লাস্টিকের বদলে বাংলার পাঠশিল্পের তৈরি থলে থাকলে কেমন হয়।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, আবারও পশ্চিমবঙ্গ দেশকে নেতৃত্ব দেবে। কিভাবে পশ্চিমবঙ্গ ভারতের পাওয়ার হাউসে পরিণত হতে পারবে তার উপর সংক্ষেপে ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, এক সময় অখন্ড ভারতের (India) হৃৎপিণ্ড হিসেবে পরিচিত ছিল বঙ্গদেশ তথা বঙ্গভূমি। সুখ, শান্তি, সমৃদ্ধি ও কালচারের দিক থেকে পুরো ভারতকে নেতৃত্ব দিত এই বঙ্গভূমি।

নরেন্দ্র মোদী বলেন, পুরো ইউরোপের সম্পত্তিকে ৪ গুন করলে বঙ্গের এক প্রান্তের সম্পত্তির সমানে আসতো না। কিন্তু এখন বঙ্গভূমি বহু খন্ডে বিভক্ত হয়েছে। যার মধ্যে একটা বড়ো অংশ বাংলাদেশ। তবে বাংলার এক অংশ পশ্চিমবঙ্গকে শ্যামাপ্রসাদ মুখার্জী একক চেষ্টায় পূর্ব পাকিস্তান হওয়া থেকে বাঁচাতে সক্ষম হয়েছিলেন।

পরাধীন অবস্থাতেও বাংলায় জন্ম নেওয়া মনীষীরা ভারত দেশকে বিশ্বগুরু হওয়ার স্বপ্ন দেখেছিলেন। বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দ পর্যন্ত ভারতের উজ্জ্বল ভবিষ্যতের কল্পনা করে গেছেন। তবে এটা সত্য যে ভারতকে সমৃদ্ধিশালী করতে হলে অবশ্যই বঙ্গভূমির সমৃদ্ধশালী হওয়া প্রয়োজনে।

http://www.anandalokfoundation.com/