13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আগামী ৩ বছরে ২৫ হাজার ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হবেঃ পলক 

Rai Kishori
July 24, 2019 8:20 am
Link Copied!

দেশের ডিজিটাল কর্যক্রমকে আরো ত্বরান্বিত করতে আগামী তিন বছরে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকার আরও ২৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ রাজধানীর  এক হোটেলে তরুণ উদ্যোক্তাদের মাঝে ব্র্যাক আয়োজিত” ব্র্যাকাথন  পুরুস্কার” বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আগে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডিজিটাল ল্যাব ছিলো না, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর আমরা সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৯ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করেছি। এছাড়া ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পযন্ত আইসিটি বিষয়কে বাধ্যতামূলক করা হয়েছে।

ইন্টারনেট সেবা সবার কাছে পৌছে দেয়ার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেট এখন মানুষের মৌলিক চাহিদার মত, আগে মানুষের মৌলিক চাহিদা ছিলো পাঁচটি, কিন্তু বর্তমান সময়ে ইন্টারনেট মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্তর্গত হয়েছে। তিনি আরও বলেন, সরকার ইন্টারনেট সেবাকে মানুষের দোড় গোড়ায় পৌছে দিতে পর্যাক্রমে প্রতিটি গ্রামে ইন্টারনেট সেবা পৌছে দিতে কাজ করছে সরকার।

পাঠাও, উবারের ,সহজ এর মত সেবা সংস্থাগুলো বিকশিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশ ডিজিটাল হওয়ার করণেই এই সংস্থাগুলো আমাদের দেশে ভালোভাবে কাজ করছে যার ফলে দেশে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে পাশাপাশি ইকমার্স কার্যক্রম দ্রুত প্রাসারিত হচ্ছে।  আগমী দশ বছরে আরও নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ হবে বলেও জানান তিনি উল্লেখ করেন।

তিনি বলেন আমরা রিস্ক নেওয়ার জাতি,  আমরা অনেক রিস্ক নিয়েছি , বিভিন্ন সমস্যা সমাধানও করেছি । এখন আমাদের উচিত তরুণদের অণুপ্রাণিত করা তাদের শুধু বিশ্ব বিদ্যালয়ে পাঠানো নয়, তাদেরকে ভকেশনাল ট্রেনিং এর মাধ্যমে দক্ষ করে তোলা যাতে তারা দক্ষতা দিয়ে কাজ করতে পারে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন  অ্যাডভোকেসি ফর সোসয়াল চেইন্জ এর পরিচালক কে এম মোর্শেদ,জিপি এর সিইওমাইল পয়াট্রিক ফোলি, ডেল এর এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট আনোথাই ওথায়াকর্ন।

পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।

http://www.anandalokfoundation.com/