13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আইএস বিতাড়িত করে বিমানবন্দর পুনর্দখলে নিল ইরাক

admin
February 23, 2017 11:43 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীকে বিতাড়ন করে মসুল বিমানবন্দর পুনরায় দখলে নিয়েছে ইরাকি নিরাপত্তা বাহিনী। আজ বৃহস্পতিবার বিবিসি এ খবর জানিয়েছে।

প্রায় চার ঘণ্টা অভিযান চালানোর পর ইরাকি নিরাপত্তা বাহিনী ওই এলাকা পুনরায় নিজেদের দখলে নিতে সক্ষম হয়। এ সময় শহরের ভেতরে প্রবেশ করে আইএস বিমানবন্দরে অব্যাহতভাবে মর্টার নিক্ষেপ করতে থাকে। এর আগে গত মাসে পূর্ব মসুল পুনরায় দখলে নেয় ইরাকি সেনাবাহিনী।

ইরাকি সেনাবাহিনীর মুখপাত্র বলেন, কিছু আইএস সদস্য বিমানবন্দরের কাছাকাছি একটি সামরিক ঘাঁটিতেও প্রবেশ করেছিল।

সেনাবাহিনীর অভিযানের সময় আইএস বিমানবন্দরের রানওয়ে ধ্বংস করে দিয়েছে বলে জানানো হয়। কিন্তু বিবিসির মধ্যপ্রাচ্য সংবাদদাতা কুইনটিন সোমারভিলি বলেছেন, সেটি এখনো কার্যকর রয়েছে। কুইনটিন ইরাকি ফেডারেল পুলিশের সঙ্গে রয়েছেন।

কুইনটিন জানান, জায়গাটি বেশ বড়। এর নিয়ন্ত্রণ সেনাবাহিনীকে পশ্চিম মসুলের দক্ষিণ অংশে যাত্রা নিরাপদ করতে সাহায্য করবে। তবে বিমানবন্দরের ভেতরে একটি ভবনে থাকা ইরাকি বাহিনী আইএস জঙ্গিদের তোপের মুখে পড়েছিল বলেও তিনি জানিয়েছেন।

এদিকে, অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়, ওই অভিযানে জাতিসংঘ জোটের নেতৃত্বে বিদেশি সেনাসদস্যরাও  ইরাকি বাহিনীর সঙ্গে ছিল। তবে তারা কোন কোন দেশের ছিল তা জানা যায়নি।

জাতিসংঘ মসুলে আটকে পড়া নাগরিকদের জন্য উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসংঘের মতে, শহরটিতে আটকে পড়া নাগরিকের সংখ্যা সাড়ে ছয় লাখ হতে পারে।

http://www.anandalokfoundation.com/