13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অশ্বিনী কুমার দত্তের বাড়ীতে বরিশাল সরকারি কলেজের নাম নিয়ে দাবী

Rai Kishori
July 12, 2020 10:17 pm
Link Copied!

দক্ষিণবঙ্গে সর্বপ্রথম স্কুল-কলেজ প্রতিষ্ঠা করে আধুনিক শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছিলেন মহাত্মা অশ্বিনী কুমার দত্ত। অন্যান্য হিন্দু সম্পত্তির মতো অশ্বিনী কুমার দত্তের বরিশাল শহরের বসতবাড়ি অধিগ্রহণ করে স্থাপন করা হয় একটি কলেজ; নাম দেওয়া হয় ‘বরিশাল সরকারি কলেজ’। সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের ব্যানারে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

আজ রোববার (১২ জুলাই) সকালে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের কাছে এই স্মারকলিপি প্রদান করা হয়।

অন্যদিকে বরিশাল কলেজের নাম মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নামকরণের দাবীতে সংবাদ সম্মেলন করেছে অশ্বিনী কুমার স্মৃতি সংসদ। রোববার (১২ জুলাই) বেলা ১১ টায় বরিশাল রিপোর্টার্স ইউনিটির হলরুমে এ সংবাদ সম্মেলনে কুমার স্মৃতি সংসদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সভাপতি স্নেহাংকু বিশ্বাস ।

এসময় তিনি বিভিন্ন তথ্যসূত্রের বরাত দিয়ে জানান, মহাত্মা অশ্বিনীকুমার দত্তের বাড়িতে এই কলেজ প্রতিষ্ঠিত। ২০১২ সালে তৎকালিন সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো: ইউনুস জাতীয় সংসদে সরকারি বরিশাল কলেজকে “মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ” নামকরণের প্রস্তাব করেন।

জানা যায়, বরিশালের জেলা প্রশাসক গত ২৯ ফেব্রুয়ারি সরকারি বরিশাল কলেজকে “মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ” নামকরণের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করেন। এরপর ২৯ জুন শিক্ষা মন্ত্রণালয় বরিশাল শিক্ষাবোর্ডকে সরকারি বরিশাল কলেজকে “মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ” নামকরণের যৌক্তিকতা উল্লেখ করে সুপারিশ প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র স্মৃতি রক্ষার্থে মহাত্মা অশ্বিনী কুমার স্মৃতি সংসদ তার জন্মলগ্ন থেকেই মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র বাসস্থানে প্রতিষ্ঠিত সরকারি বরিশাল কলেজের নামকরণ ‘সরকারি মহাত্মা অশ্বিনী কুমার দত্ত সরকারি কলেজ’ করা, কলেজের দৃশ্যমান স্থানে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র একটি প্রতিকৃতি(ম্যুরাল) স্থাপন করা, কলেজের মৃতপ্রায় পুকুরটি সংস্কারসহ মানুষের ব্যবহার উপযোগী করার ব্যবস্থা করা এবং মহাত্মা অশ্বিনী কুমার দত্ত প্রতিষ্ঠিত সরকারি ব্রজমোহন কলেজের দৃশ্যমান স্থানে মহাত্মা অশ্বিনী কুমার দত্ত’র একটি প্রতিকৃতি(ম্যুরাল) স্থাপন করার দাবি জানিয়ে আসছে।

সংবাদ সম্মেলনে বরিশাল সনাক সভাপতি শাহ সাজেদা, প্রবীন আইনজীবী এসএম ইকবাল সহ বরিশাল সুশীল সমাজের নেতারা উপস্থিত ছিলেন।

আধুনিক শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছিলেন মহাত্মা অশ্বিনী কুমার দত্তের বরিশালে এখন আর কোন অস্তিত্ব নেই। তাঁর বাটাজোর গ্রামের পৈতৃকবাড়ি দখল করে বানানো হয়েছে মৎস্য খামার।

http://www.anandalokfoundation.com/