13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অতীতের ঘটনার জন্য আজকের কাউকে দায়ী করা যায় না

Brinda Chowdhury
February 26, 2020 4:36 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কূটনৈতিক প্রতিবেদক) : ভারতের রাষ্ট্রপতি একজন দলিত। প্রধানমন্ত্রী একজন অন্ত‍্যজ শূদ্র। চাকরি এবং পড়াশোনার ক্ষেত্রে – দলিত, নমঃশূদ্র ও ধর্মীয় সংখ্যালঘুদের জন্য বহু আগে থেকেই বিশেষ সংরক্ষণ সুবিধা আছে। দরিদ্র বর্ণ হিন্দুদের জন্য কোন সংরক্ষণ সুবিধা নেই ; যে কারণে বর্ণহিন্দুরা সম-অধিকারের দাবিতে সেক‍্যুলার হয়ে যাচ্ছে – না বুঝে শত্রু পক্ষের সাথে হাত মিলাচ্ছে। এহেন পরিস্থিতিতে হিন্দু জাতি আদৌ টিকে থাকতে পারবে কিনা, সেটাই এখন বড় প্রশ্ন।

হিন্দুরা একটা বিষয় কিছুতেই বুঝতে চায় না যে, অতীতের ঘটনার জন্য আজকের কাউকে দায়ী করা যায় না। অতীতে যদি কেউ অপরাধ করে থাকে – তার দায় তার সন্তান বা বংশধরদের উপর বর্তায় না। এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইন – যে অপরাধ করবে, সেই অপরাধের শাস্তি কেবল সংশ্লিষ্ট অপরাধকারী-কেই ভোগ করতে হবে।
সমস্ত বিভেদ-বিদ্বেষ ভুলে হিন্দুরা যদি একটি জাতি হিসেবে ঐক্যবদ্ধ  হতে না পারে, তাহলে আগামী ৫০ বছর পরে, অভিযোগ করার কোন লোক থাকবে না ; অভিযোগ শোনারও কোন লোক থাকবে না। হয়তো আদিমতম জাতি হিসেবে, কয়েকটি দেশের চিড়িয়াখানায় ঐতিহাসিক নিদর্শন সরূপ কয়েকজন হিন্দু স্থান পাবে।
http://www.anandalokfoundation.com/