13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অং সান সু চির সাথে বৈঠক করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

admin
September 20, 2016 8:24 am
Link Copied!

নিউজ ডেস্কঃ  জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে মিয়ানমারের নেত্রী অং সান সু চির সাথে বৈঠক হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সাথে শেখ হাসিনার দ্বিপীয় বৈঠকটি জাতিসঙ্ঘ সদর দফতরে হয় বলে পিআইডি জানিয়েছে। শেখ হাসিনার সাথে সু চির বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে, তা তাৎণিকভাবে জানা যায়নি।

নিউ ইয়র্কে প্রথম কর্মসূচিতে সোমবার জাতিসঙ্ঘের সদর দফতরে উদ্বাস্তু ও অভিবাসনের ওপর সাধারণ পরিষদের প্ল্যানারি বৈঠকে ভাষণ দেন শেখ হাসিনা। এরপর তার সাথে সু চির বৈঠক হয়।

নিজ নিজ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় শেখ হাসিনা ও সু চিকে বৈঠকে আন্তরিকভাবে কথা বলতে দেখা যায়। দু’জনের বাবাই ছিলেন প্রতিবেশী দেশ দু’টির স্বাধীনতাসংগ্রামের নায়ক।

দীর্ঘ সামরিক শাসন অবসানের পর মিয়ানমারে গণতন্ত্র ফিরলেও সাংবিধানিক সীমাবদ্ধতার কারণে রাষ্ট্র কিংবা সরকার প্রধান হতে পারেননি সু চি। তিনি উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

আগামীকাল বুধবার সাধারণ অধিবেশনে বক্তব্য দেয়ার পর সুইডেনের প্রধানমন্ত্রী আয়োজিত গ্লোবাল ডিল ইনিশিয়েটিভের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। এ ছাড়া সুইজারল্যান্ডের প্রেসিডেন্টের সাথে তার দ্বিপীয় বৈঠক হওয়ারও কথা রয়েছে।

বুধবার রাতে নিউ ইয়র্কে হোটেল গ্র্যান্ড হায়াতে প্রবাসী বাংলাদেশীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে এবং পরদিন নিউ ইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

তিনি ২২ সেপ্টেম্বর ভার্জিনিয়ায় যাবেন ছেলে সজীব ওয়াজেদ জয়ের কাছে। সফর শেষে ২৬ সেপ্টেম্বর বিকেলে ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী।

http://www.anandalokfoundation.com/