রবিবার, ২৬ জানুয়ারী ২০২০, ০৮:২৫ অপরাহ্ন

সর্বশেষ খবর :
জমকালো আয়োজনে এনইউআরএস মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন ”ঢালারচর এক্সপ্রেস ট্রেন উদ্বোধন” কর্ম পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে উন্নয়ন অব্যাহত রাখতে হবে -স্থানীয় সরকার মন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে -গণপূর্ত মন্ত্রী বাণিজ্য প্রসারের ক্ষেত্রে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ -নৌপরিবহন প্রতিমন্ত্রী ভিডিও কনফারেন্সির মাধ্যমে কালীগঞ্জে পল্লী সঞ্চয় ব্যাংকের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত ফুলবাড়ী আদর্শ উচ্চ বিদ্যালয়ে মিলাদ মাহফিল ও বিদায় অনুষ্ঠিত গণতান্ত্রিক অগ্রযাত্রা রক্ষায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার চিলমারীতে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

৭ ডিসেম্বর আওয়ামী লীগের সম্মেলন ॥ বর্ণিল সাজ ও নিশ্ছিদ্র নিরাপত্তায় প্রস্তুত বগুড়া

দীপক সরকার, বগুড়া প্রতিনিধি: আগামীকাল ৭ ডিসেম্বর শনিবার সকাল ১০টায় শুরু হবে বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলন। এ সম্মেলন উপলক্ষে বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথা ছাড়াও বিভিন্ন সড়ক ছেয়ে গেছে ব্যানার, ফেস্টুন ও তোরণে। বর্ণিল সাজে সাজানো হয়েছে দলীয় কার্যালয়, শহরের বিভিন্ন সড়ক ও সম্মেলন স্থান আলতাফুন্নেছা খেলার মাঠ। ৪ বছর পর জেলা আওয়ামীলীগের এ সম্মেলনকে কেন্দ্র করে নেতাকর্মীরা এখন দারুণ চাঙা। দলীয় কার্যালয়ে বিপুল সংখ্যক নেতাকর্মী প্রতিদিনই হাজির হচ্ছে। সম্মেলন সফল করতে গত কয়েকদিন ধরে সন্ধ্যার পর শহরে মিছিল করছে অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। জেলার যোগ্য সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীরা ছুটছেন কাউন্সিলরসহ দলীয় নেতাদের দ্বারে দ্বারে।

জেলা আ.লীগের সম্মেলনকে কেন্দ্র করে নেতাকর্মীরা যেমন উৎফুল্ল তেমনি পুরো জেলার সবগুলো উপজেলা ও পৌর শহরে সাজ সাজ রব। এসব এলাকাতে তাদের পচ্ছন্দের প্রার্থীকে ঘোষিত পদে দেখতে চাই লেখা রঙিন ব্যানার, ফেস্টুন। মহাসড়ক ভেদিত শহরে কেন্দ্রীয় ও জাতীয় নেতাদের স্বাগত জানাতে তৈরী করা হয়েছে তোরণ। এ সম্মেলনে ৫১৫জন কাউন্সিলর ও প্রায় ২৫/৩০ হাজার ডেলিগেট অংশগ্রহণ করবে। এদিকে আওয়ামীলীগের সম্মেলনকে কেন্দ্র করে নিরাপত্তা বেষ্টনী বিধানে চলছে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। সহিংসতার আশঙ্কাও এড়াতে পুলিশের পক্ষ থকে ২০টি সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

জানা গেছে, সর্বশেষ ২০১৪ সালের ১০ ডিসেম্বর বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে আওয়ামী লীগের দীর্ঘদিনের কান্ডারি প্রবীন নেতা মমতাজ উদ্দিন সভাপতি ও মজিবর রহমান মজনু সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এ দিকে জেলার ১৩ ইউনিটের মধ্যে ১২টি মেয়াদ উত্তীর্ণ। এর মধ্যে এক উপজেলা দ্বন্দ্বের কারণে আজও পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি। আর গুরুত্বপূর্ণ পৌর কমিটি বা শহর শাখা ৬ বছর পর সম্মেলন করেছে।

শনিবার (৭ ডিসেম্বর) সকাল ১০টায় আলতাফুন্নেছা খেলার মাঠে জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। এতে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন- আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও আওয়ামী লীগের সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, এমপি আব্দুল মান্নান, এমপি হাবিবর রহমানসহ আরও অনেকে।

সম্মেলনকে কেন্দ্র করে শহরের বিভিন্ন স্থানে তোরণ নির্মাণসহ ডিজিটাল ব্যানার টানিয়েছেন নেতাকর্মীরা। পছন্দের প্রার্থীকে দেখতে চাই লিখে ব্যানার টানানো হয়েছে। এসব ব্যানারেও ফুটে উঠেছে আভ্যন্তরীন দ্বন্দ্ব। যুবলীগের ব্যানারগুলোতে সভাপতির ও সাধারণ সম্পাদকের ছবি নিয়ে রয়েছে অসংগতি। ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্চাসেবকলীগ নেতাকর্মীরাই দেখতে চাই শীর্ষক বেশি ব্যানার টানিয়েছেন। যদিও তারা কেউ কাউন্সিলর নয়।

এ দিকে অনেক ব্যানার-ফেস্টুনে প্রয়াত সভাপতি মমতা উদ্দিন ও বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি ডা. মকবুল হোসেনের ছবিও চোখে পড়েনি। জেলা আ. লীগের প্রচার সম্পাদক সুলতান মাহমুদ খান রনি, উপ-প্রচার সম্পাদক আল রাজি জুয়েলসহ মমতাজ উদ্দিন সমর্থিতদের ব্যানারে প্রয়াত ও বর্তমান সভাপতির ছবি দেখা গেছে। তারা জাতীয় নেতাদের স্বাগত জানিয়ে ব্যানার, পিভিসি টানিয়েছেন। শহরের প্রাণকেন্দ্রের আলতাফুন্নেছা খেলার মাঠে মঞ্চসহ বর্ণিল সাজে সাজানো হয়েছে।

বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলনে এবার নেতা নির্বাচিত করতে প্রত্যক্ষ ভোটের দাবীতে রয়েছে কাউন্সিলরসহ স্থানীয় নেতাকর্মীরা। এ জন্য গঠন করা হয়েছে নির্বাচন পরিচালনা কমিটি। সেই কমিটিতে ঘোষিত তফশীল অনুযায়ী এ পর্যন্ত চুড়ান্ত প্রার্থী হিসেবে ৭জন সভাপতি পদে ও ১১ জন সাধারণ সম্পাদক পদে তালিকাও প্রকাশ করা হয়েছে।

জেলা আওয়ামী লীগের সম্মেলনের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য এ্যাডভোকেট মনতেজার রহমান মন্টুর দেয়া তথ্যমতে, এবার জেলা আওয়ামী লীগের সভাপতি পদে প্রার্থী বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, সহ-সভাপতি তোফাজ্জল হোসেন দুলু মাস্টার, অ্যাড. রেজাউল করিম মন্টু, টিএম মুসা পেস্তা, অ্যাড. মকবুল হোসেন মুকুল, আইন বিষয়ক সম্পাদক তবিবুর রহমান তবি, পৌর আওয়ামী লীগ নেতা শেখ শামীম।

আর সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ, বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপু, মঞ্জুরুল আলম মোহন, টি জামান নিকেতা, জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার রায়, আসাদুর রহমান দুলু, শাহরিয়ার আরিফ ওপেল, দপ্তর সম্পাদক জাকির হোসেন নবাব, প্রচার সম্পাদক সুলতান মাহমুদ খান রনি, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক শফিকুল আলম আক্কাস, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শেরিন আনোয়ার জর্জিস, সোনাতলা উপজেলা চেয়ারম্যান অ্যাড. মিনহাদুজ্জামান লিটন। তবে জেলা কমিটির সম্মেলনকে কেন্দ্র করে দেড় ডজন নেতা সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। দলের শীর্ষ পদ পেতে তরুণ নেতারা লবিং শুরু করছেন, সেক্ষেত্রে জেলার দলীয় মুল দায়িত্বে নতুন মুখও আসতে পারে বলে বিশ^স্তসুত্রে জানা গেছে।

এ ব্যাপারে জেলা আ. লীগের প্রচার সম্পাদক সুলতান মাহমুদ খান রনি জানান, প্রয়াত মমতাজ উদ্দিনের নেতৃত্বে বগুড়ায় আওয়ামী লীগ অনেক আগে থেকেই শক্তিশালী। এবারের সম্মেলনে ৫১৫ জন কাউন্সিলর ও প্রায় ২৫/৩০ হাজারেরও বেশি ডেলিগেট উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। এবার বগুড়ার ইতিহাসে দলীয়ভাবে স্মরণকালের বিশাল সম্মেলন হবে বলে আশা করি।

এ প্রসঙ্গে বগুড়া জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন ও সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু জানান, সম্মেলনের সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে। সম্মেলন সফল করতে প্রয়োজনীয় কাজ চলছে। এবারের সম্মেলনে অন্তত ২৫/৩০ হাজার নেতাকর্মী উপস্থিত থাকবেন বলেও জানান।

এদিকে বগুড়া আওয়ামীলীগের সম্মেলনকে কেন্দ্র করে চলছে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। সহিংসতার আশঙ্কাও এড়াতে পুলিশের পক্ষ থকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এ সম্মেলনকে কেন্দ্র করে আওয়ামীলীগের পাশাপাশি পুলিশ প্রশাসনের পক্ষ সম্মেলন স্থল পরিদর্শনসহ বিভিন্নস্থানে নজর রাখছে।

এ প্রসঙ্গে বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, সহিংসতা হলে তা দমনের জন্য পুলিশের ব্যাপক প্রস্তুতি রয়েছে। শহরের আলতাফুন্নেছা খেলার মাঠে সম্মেলন কেন্দ্রের এলাকাজুড়ে বিভিন্ন পয়েন্টে ২০টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সম্মেলনে প্রবেশের সময় দেহ তল্লাশি করা হবে। সম্মেলন স্থলের ভেতরে এবং বাইরে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন থাকবে বলে দাবী করেন ওই পুলিশ কর্তা।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
    123
25262728293031
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit