13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অধিকৃত কাশ্মীর দখলে নিতে একটানা ৪০ দিনের যুদ্ধের প্রস্তুতি ভারতীয় সেনার

Ovi Pandey
January 28, 2020 12:02 am
Link Copied!

অভিজিৎ পান্ডে, দি নিউজ ডেক্সঃ এতদিন শুধু ভারত হুমকি দিয়ে এসেছে যে, তারা যে কোন সময় পাকিস্তান অধিকৃত কাশ্মীর দখল করে নিবে। সেটার জন্য ভারতীয় সেনাবাহীনি ইতিমধ্যে প্রস্তুতি নেয়া শুরু করেছে। সুত্রে জানা গিয়েছে একটানা ৪০ দিনের যুদ্ধ করার প্রস্তুতি নিয়ে ফেলেছে ভারতীয় সেনা এখন অপেক্ষা শুধু সময়ের।

২০২২-২৩ অবধি ভারত নিজেকে একটা আলাদা স্তরের সামরিক শক্তির হিসেবে দেখতে চায়। আপাতত রক্ষামন্ত্রক থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী, সেনার জন্য আলাদা আলাদা অস্ত্র ১০ স্তর অবধি পৌঁছে যাবে। তাৎপর্য এই যে, ১০ দিন ধরে চলা একটানা যুদ্ধের জন্য প্রয়োজনীয় স্টক সব সময় মজুত থাকবে। এটা মূলত পশ্চিমের সীমার জন্য করা হলেও, পাকিস্তান ও চীন দুই দেশকেই গুরুত্ব দিয়ে স্টক রাখা হচ্ছে। বিষয়টি সামনে আসতেই পাকিস্তান নতুন করে POK নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে। কারণ পাকিস্তানের ধারণা ভারত POK তে অপারেশন চালানোর জন্যেই এই সবকিছু করছে।

সেনার মধ্যে যে সমস্ত প্রয়োজনীয় সরঞ্জামের অভাব ছিল তা ইতিমধ্যেই পূরণ করে নেওয়া হয়েছে। প্রায় ১২৮৯০ কোটি টাকার ২৪ টি কন্ট্রাক্ট পাইপলাইনে রয়েছে। এর মধ্যে ১৯ টি কন্ট্রাক্ট বিদেশী কোম্পানির সাথে করা হয়েছে। সেনার পরবর্তী টার্গেট ৪০ হবে। অবশ্য এটিকে নিয়ে এখনও চিন্তা ভাবনা চলছে।

কারণ সব ধরনের অস্ত্র বেশি সংখ্যায় মজুত রেখে লাভ পাওয়া যায় না, যুদ্ধে সমস্থ অস্ত্র ব্যাবহার হয় না। আর এত বড়ো স্টককে ধরে রাখা আর্থিক ও ব্যাবহারিক কারণে সঠিক হয় না। রক্ষামন্ত্রণালয় অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের অন্তর্গত আসা ফ্যাক্টরিগুলির সঞ্চালন ও কোয়ালিটি কোনট্রোলের উপর জোর দিয়েছে। যাতে যুদ্ধের ময়দানে অস্ত্রের গুণমান কোনো ভাবেই কম না হয়।

http://www.anandalokfoundation.com/