13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইতিহাস গড়ে ১১ টি সুপার কম্পিউটার তৈরি করতে যাচ্ছে ভারত

Ovi Pandey
March 12, 2020 5:56 pm
Link Copied!

ভূমিকম্প, বাতাসের গতিবেগ, বজ্রপাত, বন্যা, খরা, ঠান্ডা-গরম সমেত যে কোনও বিষয়ে  উন্নত পূর্বাভাস দিতে সক্ষম এমন ১১ টি সুপার কম্পিউটার তৈরি করে ইতিহাস গড়তে চলেছে ভারত।

টেকনোলজির দিক দিয়ে পিছিয়ে নেই ভারত, এরই মাঝে ভারতবাসীর জন্য নতুন খবর এলো। আইআইটি-কানপুর, বেঙ্গালুরুর জওহরলাল নেহরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ, আইআইটি হায়দরাবাদে চলতি বছরের মার্চের মধ্যেই বসানো হবে এই সুপার কম্পিউটারগুলোকেে। এর মধ্যে আবার ২০১৫ সাল থেকে আরও তিনটি সুপার কম্পিউটার টেক্কা দিচ্ছে চিন, জাপান, আমেরিকা ও ফ্রান্সকে। চলতি বছর শেষে অথবা আগামী বছর মার্চের মধ্যেই ।ভূমিকম্প, বাতাসের গতিবেগ, বজ্রপাত, বন্যা, খরা, ঠান্ডা-গরম সমেত যে কোনও বিষয়ে  উন্নত পূর্বাভাস দিতে সক্ষম এই দুই সুপার কম্পিউটার।

দেশের নামীদামি আইআইটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইসার), এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এনআইটি)  আরো কম্পিউটার ব্যবহার করার মতন জায়গা বানানো হচ্ছে, যাতে ওখানে আরও নতুন নতুন কাজ করা যায় তাই। দেশের  প্রযুক্তিবিদ ও বিজ্ঞানীরা প্রযুক্তিতে বিপ্লব ঘটিয়ে আরও ১১ টি সুপার কম্পিউটার তৈরি করছেন ।

http://www.anandalokfoundation.com/