13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হজ নিবন্ধনের সময় বেড়েছে ৮ এপ্রিল পর্যন্ত

Rai Kishori
March 26, 2020 7:54 am
Link Copied!

ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে। চলতি বছরে হজের জন্য আগামী ২৩ জুন হজ ফ্লাইট শুরুর কথা রয়েছে।

সব অফিস-আদালত ছুটি ঘোষণার পর এদিনই জাতির উদ্দেশে দেওয়া ভাষণে কভিড-১৯ রোগের  বিস্তার এড়াতে সবাইকে ঘরে থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে এর পুরোটাই নির্ভর করবে করোনাভাইরাস পরিস্থিতির উপর। কেননা কভিড-১৯ রোগের সংক্রমণ এড়াতে সৌদি আরব ইতোমধ্যে সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিয়েছে।

এবার সরকারি ব্যবস্থাপনায় ১ মার্চ আর বেসরকারি ব্যবস্থাপনায় ২ মার্চ থেকে হজের নিবন্ধন শুরু হয়, ২৫ মার্চ তা শেষ হওয়ার কথা ছিল।

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যে নিবন্ধন ভাউচার গ্রহণকারী অনেক হজযাত্রী নিবন্ধন করতে না পারায় সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা বাড়ানো হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনার প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬ লাখ ৭২ হাজার ১৯৯ পর্যন্ত নির্ধারণ করা হলেও আগে আসলে আগে নিবন্ধন করা হবে বলে জানানো হয়।

পার্সপোর্ট ভেরিফিকেশনের সুবিধার্ধে ৭ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে পাসপোর্ট জমা দিতে বলা হয়েছে।

এছাড়া আরেক বিজ্ঞপ্তিতে হজ এজেন্সিগুলোকে নিবন্ধনের সময় উড়োজাহাজের ভাড়া এবং সার্ভিস চার্জ বাবদ ১ লাখ ৫১ হাজার ৯৯০ টাকার অতিরিক্ত কোনো অর্থ না নিতে বলা হয়েছে। তবে করোনাভাইরাস মহামারীর কারণে হজযাত্রী পাঠানো সম্ভব না হলে সংশ্লিষ্ট এজিন্সকে জমা দেওয়া অর্থ হজ গমনেচ্ছুদের ফেরত দিতে হবে।

তবে বলা হয়েছে, অবশিষ্ট অর্থ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে জমা দিতে হজযাত্রীকে প্রস্তুত রাখতে হবে।
এতে আরও বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সৌদি আরবে বাড়ি ভাড়া বা অন্য কোনো খাতে ব্যয়ের জন্য অর্থ পাঠানো যাবে না।

http://www.anandalokfoundation.com/