13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কবি অসীম সাহার মৃত্যুতে গভীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর

পিআইডি
June 18, 2024 9:31 pm
Link Copied!

বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৮ জুন) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় এ কথা জানানো হয়েছে। শোকবার্তায় প্রধানমন্ত্রী উল্লেখ করেন অসীম সাহার মৃত্যুতে বাংলা ভাষা ও সাহিত্য অঙ্গণে অপূরণীয় ক্ষতি হলো।

এর আগে বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালেয় (বিএসএমএমইউ) ৭৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন বাংলা সাহিত্যের এই খ্যাতিমান ব্যক্তিত্ব।

জানা গেছে, দীর্ঘদিন অসুস্থ ছিলেন কবি। মাঝখানে কিছুটা সুস্থ হলেও হঠাৎ আবার অসুস্থ হয়ে পড়েন। পরিবারের লোকজন কবি অসীমকে দ্রুত ভর্তি করেন বিএসএমএমইউতে। সেখানেই আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।

চলতি বছরের শুরুর দিকেও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন কবি অসীম সাহা। তার চিকিৎসকরা জানান, হাত কাঁপা রোগ, কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস রোগের পাশাপাশি বিষণ্নতাতেও ভুগছিলেন তিনি।

১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি নেত্রকোনায় জন্মগ্রহণ করেন কবি অসীম সাহা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে পড়াশুনা করেন তিনি।

কবিতার পাশাপাশি উপন্যাস লিখেও জনপ্রিয় হয়ে ওঠেন কবি অসীম সাহা। বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন তিনি। ২০১৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

পারিবারিক সূত্রে জানা গেছে, কবি অসীম সাহার বড় ছেলে অভ্র সাহার অপেক্ষায় রয়েছে পরিবার। বড় ছেলে অভ্র সাহা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরলেই শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

http://www.anandalokfoundation.com/