13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ধর্মনিরপেক্ষতাসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় বাদ দিয়ে ভারতীয় শিক্ষাক্রম

Rai Kishori
July 9, 2020 6:25 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জীঃ বিগত ১৬মার্চ ২০২০ থেকে ভারতের শিক্ষা প্রতিষ্ঠানে লক ডাউন ঘোষিত হয়। এরপর থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সমূহের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। গুরুত্বপূর্ণ সমস্ত পরীক্ষা বাতিল। এই পরিস্থিতিতে কীভাবে ছাত্রছাত্রীদের পড়াশোনা ও পরীক্ষাকে সমন্বয় করা যায়, তা নিয়ে সরকারি পর্যায়ে নানান পরিকল্পনা গৃহীত হচ্ছে। শিক্ষা বিভাগ ইতোমধ্যে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো বাতিল ঘোষণা করেছে এবং যে পরীক্ষাগুলি হয়েছে তার প্রাপ্ত নম্বর দিয়ে কীভাবে ছাত্রদের মূল্যায়ন করা হবে, সে বিষয়ে নির্দেশিকা জারি করেছে।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিটি ক্লাসে শতকরা ৩০ শতাংশ সিলেবাস সংকোচন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কেন্দ্রীয় বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে – এটা জরুরিকালীন পরিস্থিতিতে সাময়িক কর্মসূচি; এটা কোন স্থায়ী সিলেবাস নয়। চারটি ক্লাসের ১৯০ টি বিষয়ে এই সংকোচন করা হয়েছে। কিন্তু বিতর্ক উঠেছে বিশেষ কয়েকটি বিষয় নিয়ে।

বিশেষ করে দশম শ্রেণি থেকে বাদ দেয়া হয়েছে লিঙ্গ ধর্ম-বর্ণ ইত্যাদি বৈচিত্রের প্রসঙ্গ। একাদশ শ্রেণি থেকে বাদ দেয়া হয়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ইত্যাদি বিষয়গুলি। আর দ্বাদশ শ্রেণি থেকে প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক, বৈদেশিক নীতি, সামাজিক আন্দোলন, আঞ্চলিক আকাঙ্ক্ষা ইত্যাদি বিষয়কে কাটছাঁট করা হয়েছে। অন্যান্য বিষয়ের মধ্যে পরিকল্পিত উন্নয়ন বা পঞ্চবার্ষিকী পরিকল্পনা কাটছাঁট করা হয়েছে।

সাময়িক ভাবে ধর্মনিরপেক্ষতা বাদ দেওয়ায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রতিবাদে সরব হয়েছেন। তিনি কেন্দ্রের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়েছেন তার প্রতিবাদের কথা। তিনি বলেছেন ‘আমি স্তম্ভিত’।
শোরগোল তুলেছে ধর্মনিরপেক্ষ মহল।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী আর পি নিশঙ্ক অনেকটা জবাবদিহির সুরেই বলেছেন, ‘এ নিয়ে এত বিতর্কের প্রয়োজন নেই। এটি একটি সাময়িক পদক্ষেপ’।

স্মরণ করা যেতে পারে, ১৯৭৬ সালে ইন্দিরা গান্ধী ইমারজেন্সি দিয়ে, সমস্ত বিরোধীদলীয় নেতাদের জেলবন্দি করে,জবরদস্তিমূলক ভাবে ৪২তম সংশোধনীর মাধ্যমে ভারতীয় সংবিধানে ধর্মনিরপেক্ষতা সংযোজিত করেছিলেন।

http://www.anandalokfoundation.com/