13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়া ও অস্ট্রিয়া সফরে রওনা দিলেন নরেন্দ্র মোদি

সুমন দত্ত
July 8, 2024 3:49 pm
Link Copied!

নিউজ ডেস্ক: রাশিয়ার মস্কো থেকে শুরু হওয়া দুই দেশের সফরে আজ থেকে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাশিয়ায় তাকে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ২২ তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। রাশিয়ায় অনুষ্ঠানের পর, প্রধানমন্ত্রী মোদী ৯ ও ১০ জুলাই অস্ট্রিয়া সফর করবেন। গুরুত্বপূর্ণ বিষয় হল, তৃতীয় মেয়াদের পর প্রধানমন্ত্রী মোদির এটি দ্বিতীয় বিদেশ সফর। তৃতীয় মেয়াদে প্রথম বিদেশ সফরে ইতালি গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী।

বিদেশ সফরে যাওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘X’-এ একটি পোস্টে লিখেছেন, ‘আমি আগামী তিন দিনের মধ্যে রাশিয়া ও অস্ট্রিয়ায় থাকব। এই সফরগুলি এই সমস্ত দেশগুলির সাথে সম্পর্ক গভীর করার একটি দুর্দান্ত সুযোগ হবে। যাদের সাথে ভারতের দীর্ঘদিনের বন্ধুত্ব রয়েছে। আমি এই দেশগুলিতে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের সাথে যোগাযোগের জন্যও উন্মুখ হয়ে আছি।

বিশ্বব্যাপী ইস্যুতে দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার জন্য উন্মুখ’

প্রধানমন্ত্রী বলেন, ‘২২তম বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য আমি রাশিয়ান ফেডারেশনে সরকারি সফরে যাচ্ছি। এছাড়া আগামী তিন দিনের মধ্যে এটিই হবে অস্ট্রিয়া প্রজাতন্ত্রে আমার প্রথম সফর। আমি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দ্বিপাক্ষিক সহযোগিতার সমস্ত দিক পর্যালোচনা করার এবং বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে মতামত ভাগ করে নেওয়ার জন্য উন্মুখ।

আমরা একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল অঞ্চলের জন্য সহায়ক ভূমিকা পালন করতে চাই। অস্ট্রিয়াতে আমি রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডার বেলেন এবং চ্যান্সেলর কার্ল নেহামারের সাথে দেখা করার সুযোগ পাব। অস্ট্রিয়া আমাদের দৃঢ় এবং নির্ভরযোগ্য অংশীদার। আমরা গণতন্ত্র ও বহুত্ববাদের আদর্শকে ভাগ করি।

৪১ বছর পর অস্ট্রিয়া সফরে যাচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী

সোমবার দিনের বেলায় পুতিনের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী মোদি। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, এই সফরটি প্রধানমন্ত্রী মোদী এবং রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের জন্য একটি দুর্দান্ত সুযোগ। রাশিয়ায় অনুষ্ঠানের পর, প্রধানমন্ত্রী মোদী ৯-১০ জুলাই অস্ট্রিয়া সফর করবেন। এই সফরটি একটি ঐতিহাসিক উপলক্ষ। কারণ ৪১ বছরের মধ্যে এটিই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর অস্ট্রিয়া সফর।

http://www.anandalokfoundation.com/