13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়ার সর্বোচ্চ পুরস্কার পেলেন নরেন্দ্র মোদি

সুমন দত্ত
July 9, 2024 11:21 pm
Link Copied!

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তার সর্বোচ্চ পুরস্কারে সম্মানিত করেছেন। নরেন্দ্র মোদিই প্রথম প্রধানমন্ত্রী যিনি এই সম্মান পেয়েছেন। ক্রেমলিনের সেন্ট অ্যান্ড্রু হলে একটি বিশেষ অনুষ্ঠানে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন নরেন্দ্র মোদিকে ভারত ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে তাঁর অসাধারণ সেবার জন্য এই সম্মানে ভূষিত করেন। রাশিয়ার এই সর্বোচ্চ জাতীয় পুরস্কারের নাম অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য এপোস্টল। ২০১৯ সালেই প্রধানমন্ত্রী মোদিকে এই পুরস্কার দেওয়ার ঘোষণা হয়েছিল।

সম্মান পাওয়ার পর একথা বলেন প্রধানমন্ত্রী মোদী

পুরস্কারটি গ্রহণ করার সময় প্রধানমন্ত্রী এটি ভারতের জনগণকে এবং ভারত ও রাশিয়ার মধ্যকার বন্ধুত্বের ঐতিহ্যবাহী বন্ধনকে উৎসর্গ করেন। তিনি আরও বলেন, এই স্বীকৃতি দুই দেশের মধ্যে বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বকে তুলে ধরে। অনুষ্ঠানে পুরস্কার গ্রহণের পর তিনি টুইটারে লিখেছেন, “অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল পুরস্কার পেয়ে আমি সম্মানিত। আমি এটি ভারতের জনগণকে উৎসর্গ করছি।

সম্মানের গুরুত্ব কি?

যীশুর প্রথম প্রচারক এবং রাশিয়ার পৃষ্ঠপোষক সন্ত সেন্ট অ্যান্ড্রুর সম্মানে জার পিটার দ্য গ্রেট কর্তৃক ১৬৯৮ সালে প্রতিষ্ঠিত ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল’ রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান। এটি একটি একক শ্রেণিতে এবং শুধুমাত্র সবচেয়ে অসামান্য বেসামরিক বা সামরিক যোগ্যতার জন্য প্রদান করা হয়েছিল। এটি বহু শতাব্দী ধরে রাশিয়ার আনুষ্ঠানিক অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়ে আসছে।

এ পর্যন্ত কতজন পেয়েছেন?

মোট, এটি ১৯১৭ সালের আগে ১০০০ জনেরও বেশি লোককে দেওয়া হয়েছিল। তাদের প্রায় অর্ধেকই বিদেশি নাগরিক। ১৯১৭ সালের অক্টোবর বিপ্লবের পর এটি বন্ধ হয়ে যায়। ১ জুলাই ১৯৯৮-এ, রাষ্ট্রপতি বরিস ইয়েলতসিনের আদেশে সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেলকে রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার হিসাবে পুনরুদ্ধার করা হয়েছিল।

যা পেয়েছেন বিশ্ব নেতারা

১৯৯৮ সাল থেকে মোট ২৬ জনকে অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল দেওয়া হয়েছে। ফেডারেশন কাউন্সিলের চেয়ারম্যান ভ্যালেন্টিনা মাতভিয়েনকো, তাতারস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি মিনতিমার শাইমিয়েভ, রাশিয়ান একাডেমি অফ সায়েন্সেসের সদস্য দিমিত্রি লিখাচেভ, অস্ত্র ডিজাইনার মিখাইল কালাশনিকভ এবং হার্বার্ট এফ্রেমভ, লেখক আলেকজান্ডার সলঝেনিটসিন (যিনি পুরস্কার গ্রহণ করতে অস্বীকার করেছিলেন), সের্গেই মিখালকভ এবং দানিল জিন। , কবি রসুল গামজাতভ, কবি এবং প্রচারক ফাজু আলিয়েভা, মস্কোর প্যাট্রিয়ার্ক এবং অল রাশিয়া আলেক্সি II, রাশিয়ান সাংবিধানিক আদালতের চেয়ারম্যান ভ্যালেরি জরকিন, রাশিয়ান সুপ্রিম কোর্টের প্রাক্তন চেয়ারম্যান ভ্যাচেস্লাভ লেবেদেভ, ডাক্তার ভ্যালেরি শুমাকভ এবং বরিস পেট্রোভস্কি, গায়ক লিউডমিলা জাইকিনা। এবং ইরিনা আরখিপোভা, ব্যালে মাস্টার ইউরি গ্রিগোরোভিচ, ইউএসএসআর-এর প্রাক্তন রাষ্ট্রপতি মিখাইল গর্বাচেভ, সুরকার আলেকজান্দ্রা পাখমুতোভা, মস্কোর প্যাট্রিয়ার্ক কিরিল এবং সমস্ত রাশিয়া এই পুরস্কারে সম্মানিত হয়েছেন। রাশিয়ার প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে তলোয়ার দিয়ে অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল দেওয়া হয়েছে। বিদেশী রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে, প্রাক্তন আজারবাইজানের রাষ্ট্রপতি হায়দার আলিয়েভ, কাজাখস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি নুরসুলতান নজরবায়েভ এবং চীনা রাষ্ট্রপতি শি জিনপিং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগে এই সম্মান পেয়েছেন।

http://www.anandalokfoundation.com/