13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির অপসারণ ও অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও দাবিতে যশোরে সংবাদ সম্মেলন

Rai Kishori
June 24, 2020 1:52 pm
Link Copied!

যশোর প্রতিনিধি: প্রস্তাবিত বাজেটের মাধ্যমে সারাদেশের ৫ হাজার ননএমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকদের জনবল কাঠামোতে অর্ন্তভূক্ত এবং জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসির অপসারণ দাবিতে যশোরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম যশোর শাখার উদ্যোগে আজ বেলা ১২টার দিকে প্রেসক্লাব যশোরে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের আহবায়ক তরিকুল ইসলাম বলেন, সারাদেশের বেসরকারি এমপিওভুক্ত কলেজগুলোতে প্রায় ৫ হাজার শিক্ষক অনার্স-মাস্টার্স কোর্সে পাঠদান করাচ্ছেন। তারা উচ্চ শিক্ষায় ভূমিকা রাখলেও দীর্ঘদিন ধরে এমপিও বঞ্চিত।

বিশেষ করে জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি বিভিন্ন কলেজে অনার্স-মাস্টার্স কোস চালু করার অনুমতি দিলেও এমপিও চাইবে না মর্মে অধ্যক্ষদের কাছ থেকে লিখিত নিচ্ছেন। এ বিষয়ে কিছু বলতে গেলে তিনি শিক্ষকদের সাথে দুর্ব্যবহার করেন। পাশাপাশি শিক্ষকদের প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ দেন না। পরীক্ষক বিলও আটকে রাখেন। এ অবস্থায় দ্রব্যমূল্যের এ বাজারে পরিবার পরিজন নিয়ে তারা কষ্টে দিনাতিপাত করছেন। যে কারণে তারা অবিলম্বে ননএমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকদের জনবল কাঠামোতে অর্ন্তভূক্ত এবং জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসির অপসারণের দাবি জানিয়েছেন।

তিনি আরো বলেন, ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে ১৪৬ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দিলে ৫ হাজার শিক্ষককে জনবল কাঠামোতে অন্তর্ভূক্ত করা সম্ভব। মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি আমলে নিয়ে শিক্ষকদের সম্মানের সাথে বেঁচে থাকার সুযোগ দেবেন সে প্রত্যাশা তাদের।

সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্য সচিব জসিম উদ্দিন, সদস্য শরিফুল ইসলাম, কামরুল ইনাম আহম্মেদ, ইকবাল হোসেন, বিপ্লব কন্ডু, আব্দুল কুদ্দুস প্রমুখ উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/