মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ০৮:৫১ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
প্রেসিডেন্ট স্কাউট এওয়ার্ড পেলো মৌলভীবাজারের তনু ঝিনাইদহে বঙ্গবন্ধুর আদর্শে পরিচালিত হচ্ছে বঙ্গবন্ধু সৈনিক লীগের কার্যক্রম ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের দ্বিবার্ষিক কমিটি ভারতে পাচার হওয়া তিন তরুণী দেড় বছর পর ট্রাভেল পারমিটে ফেরত সিটি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি না হওয়ার অভিযোগ কাদেরের যে মন্ত্রটি পাঠ করলে শরীর মন চাঙ্গা হয়, অশুভ শক্তিরা দূরে থাকে ঢাকা সিটি নির্বাচন পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র : মার্কিন রাষ্ট্রদূত কাদিয়ানীদের অমুসলিম ঘোষণার দাবি কওমি মাদরাসার শিক্ষকদের কেউ ভোট ডাকাতি করতে এলে হাত কেটে দেবেন: রব মাইগ্রেনজনিত মাথাব্যাথা থেকে রেহাই পাওয়ার উপায়

যে কোনো মিসাইল, নিউক্লিয়ার থেকে ভারতকে রক্ষা করবে (বিএমডি)

বিএমডি

অর্ক গাঙ্গুলী, ভারত প্রতিনিধিঃ ভারতের সুরক্ষা সংক্রান্ত একটা বড়ো পদক্ষেপ নিতে চলেছে ব্যালাস্টিক মিসাইল ডিফেন্স সিস্টেম (BMD)। ইতি মধ্যেই সব কাজ শেষ। প্রধান্মন্ত্রীর অনুমতি পেলেই দিল্লীতে স্থাপন করা হবে DRDO ।

দি নিউজের প্রতিনিধি অর্ক গাঙ্গুলী জানান, ভারতকে সম্পূর্ন মিসাইল প্রুভ দেশ করার কাজে DRDO যে প্রকল্পে নেমেছিল তা এখন বাস্তবায়নের মুখে। BMD (indigenous Ballistic Missile Defence) সিস্টেম মূলত দেশের উপর একটা কবজের মতো কাজ করবে। যা যে কোনো ধরণের মিসাইল, নিউক্লিয়ার মিসাইল বা অন্য ফ্লায়িং অবজেক্ট থেকে ভারতকে রক্ষা করবে।

এয়ারফোর্স এড তরফ থেকে জানানো হয়েছে, BMD এর মিসাইলের পরীক্ষণ ও বাকি সমস্থ টেস্ট সফলভাবে সম্পূর্ণ হয়েছে। জানিয়ে দি, BDM এমনভাবে স্থাপন করা থাকবো যে শত্রু দেশ ভারতের বায়ু মন্ডল ভেদ করার কথা চিন্তাও করতে পারবে না। এখন ইন্ডিয়ান এয়ারফোর্স ও DRDO সরকারের সম্মতি পেলেই এর স্থাপন কার্য শুরু করে দেবে।

উল্লেখ্য, BMD তে মূলত দুই ধরণের মিসাইল ব্যাবহার করা হয়। এক, পৃথিবী এয়ার ডিফেন্স মিসাইল , দুই এডভান্সড এয়ার ডিফেন্স মিসাইল। প্রথমটি ৮০ কিমি আল্টিটিউডে ইন্টারসেপ্ট করতে সক্ষম। অন্যদিককে দিতীয়টি ১৫-২৫ কিমির মধ্যে মিসাইল ইন্টারসেপ্ট করতে সক্ষম। ১৯৯৯ সালে ভারত BMD প্রজেক্টের উপর কাজ শুরু করেছিল। এখন ২১ বছর পর এই প্রজেক্ট সম্পূর্ণ হয়েছে। আপাতত দিল্লীতে এই BMD এর শিল্ড স্থাপন করা হবে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit