13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বে সবথেকে প্রাচীন ধর্ম সনাতন তাই বিভিন্ন সময়ে মেলে নিদর্শন, এবার ভিয়েতনামে ১১০০ বছরের পুরানো শিবলিঙ্গ

Rai Kishori
May 29, 2020 8:45 am
Link Copied!

অর্ক গাঙ্গুলী, ভারত প্রতিনিধিঃ  গর্বের সাথে বলো আমি হিন্দু! হিন্দু হয়ে জন্মানো গর্বের বিষয়! দেশবাসীর উদেশ্যে বলতেন স্বামী বিবেকানন্দ।

স্বামীজি এই কথা তখন বলেছিলেন যখন ভারত পরাধীন ছিল, যখন ভারত দেশকে পিছিয়ে পড়া এবং হিন্দুদের বিদেশীরা কুসংস্কারছন্ন মনে করতো। সেই সময় স্বামীজী যা বলে গিয়েছিলেন তা বর্তমানে পদে পদে মিলে যাচ্ছে এবং হিন্দু সমাজ তাদের সনাতন ধর্মের গৌরবকে আরো ব্যাপকভাবে বুঝতে ও চিনতে পারছে।

আজ বিশ্বে নানা ধর্ম থাকলেও সবথেকে প্রাচীন ধর্ম সনাতন ধর্ম। যার কারণে বিশ্বের যে কোনো প্রান্তে আজও খননকার্য করলে সনাতন ধর্মের প্রমান মেলে। তাতে সেটা ইরাক হোক যেখানে ৭ হাজার বছর পুরানো ভগবান শ্রী রাম ও হনুমানের কলাকৃতি পাওয়া যাক বা কম্বোডিয়া হোক যেখানে ২০ হাজার বছর পুরানো গণেশ মূর্তি পাওয়া যাক।

আর এখন ভিয়েতনামেও খনন কার্য করতে গিয়ে হাজার বছর পুরানো শিবলিঙ্গ পাওয়া গেছে। ভিয়েতনামে লোকজন নিজেদের কিছু বিশেষ কাজের খনন কার্য করেছিলেন। সেখানে তারা দেখেন গোলাকার কিছু একটা বস্তু মাটির নীচে রয়েছে। এরপর সাবধানতা অবলম্বন করে খনন করা হলে পূর্প শিবলিঙ্গের খোঁজ মেলে।

ধারণা করা হচ্ছে, শিবলিঙ্গটি ১১০০ বছর পুরানো। এর আগে ইন্দোনেশিয়ায় এমন শিবলিঙ্গের খোঁজ পাওয়া গিয়েছিল। পুরো বিশ্ব থেকে পাওয়া এমন চিহ্ন ইঙ্গিত দেয় যে সমগ্র পৃথিবীতে একদিন সনাতন হিন্দু ধর্ম ছিল, যার কারণে বিশ্বজুড়ে হিন্দু সভ্যতার নিদর্শনের খোঁজ মিলছে। বিশ্বের সমস্ত জাতির পূর্বজন্মও সম্ভবত হিন্দু সনাতনীরাই ছিল। পরে সময়ের সাথে সাথে অন্যান্য মানবনির্মিত ধর্মের উৎপত্তি ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI) ‘র তরফে ভিয়েতনামের কোয়াং নাম প্রদেশের মাই সোন ওয়ার্ল্ড হেরিটেজ প্রকল্প এলাকার চাম মন্দির চত্বরে খনন কার্য চালানো হচ্ছিল। তাদের চার সদস্যের দল ওই কাজ করার সময় নবম শতাব্দীর ওই বেলেপাথরের শিবলিঙ্গটি উদ্ধার হয়। এরপরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কর্তাব্যক্তিরা। এই সম্পর্কে নিজের উচ্ছ্বাসের কথা গোপন করেননি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও। এই শিবলিঙ্গটি উদ্ধার করার জন্য ASI’র ভূয়সী প্রশংসা করেন তিনি।

http://www.anandalokfoundation.com/