13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারতের বিদেশমন্ত্রীর বাংলাদেশ সফরে যে বিষয়গুলো গুরুত্ব পাবে

Rai Kishori
August 18, 2019 9:39 am
Link Copied!

ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর দুদিনের সফরে ২০ অগস্ট ঢাকা সফরে আসছেন। ভারত বাংলাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, কূটনৈতিক সম্পর্ক আরও জোরদারসহ ভারত এবং বাংলাদেশের মধ্যে একাধিক চুক্তিও স্বাক্ষরিত হতে পারে ভারতের বিদেশমন্ত্রীর সফরে।

বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে আরও মজবুত করতে চায় ভার‍ত। আর সেই লক্ষ্যেই বাংলাদেশ সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। গত কয়েকমাস আগেই বিদেশমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়েছেন জয়শঙ্কর। আর সেই দায়িত্ব নেওয়ার পরেই বাংলাদেশ বিদেশমন্ত্রীকে চিঠি পাঠান তিনি। ঢাকা আসবেন বলে কথা দেন। সেই মতো দুদেশের সম্পর্ককে আরও মজবুত করতে বাংলাদেশ সফরে ভারতের বিদেশমন্ত্রী। আগামী ২০ অগাস্ট তিনি ঢাকা যাবেন বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে তাঁর এই সফর। পাশাপাশি ভারত এবং বাংলাদেশের মধ্যে একাধিক চুক্তিও স্বাক্ষরিত হতে পারে বলে জানা গিয়েছে।

তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। জয়শঙ্করের এই সফরে কানেক্টিভিটি, রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ ৫৪টি নদীর জল বণ্টন নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, গত কয়েকদিন আগেই নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে মোমেনের সঙ্গে বৈঠক করেছেন জয়শঙ্কর। এছাড়া তাজিকিস্তানে এক আন্তর্জাতিক সম্মেলনের পার্শ্ববৈঠকেও মিলিত হয়েছেন দুই পররাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে, জয়শঙ্করের সফর শেষ হতেই ভারতে আসবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

http://www.anandalokfoundation.com/