ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাল্যবিবাহ রোধে এনআইডি ব্যবহার বাধ্যতামূলক করার সুপারিশ

পিআইডি
December 28, 2022 8:39 pm
Link Copied!

দেশে বাল্যবিয়েকে নিরুৎসাহিত করার লক্ষ্যে ছেলে-মেয়ের বয়স নির্ধারণের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করা এবং স্থানীয় চেয়ারম্যানকে কাজীর অবহিত করার ব্যাপারেও কমিটি থেকে সুপারিশ করেছে বাল্যবিবাহ প্রতিরোধ সাব কমিটি।

আজ বুধবার (২৮ ডিসেম্বর) ইউএনএফপিএ-এর কারিগরি সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাস্তবায়নাধীন ‘স্ট্রেংদেনিং পার্লামেন্ট’স ক্যাপাসিটি ইন্টিগ্রেশন অব পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুস (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটির দ্বিতীয় সভায় এ সুপারিশ করা হয়েছে।

সাব-কমিটির আহ্বায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম মেহের আফরোজের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সাব-কমিটির সদস্য উম্মে কুলসুম স্মৃতি, শামীম হায়দার পাটোয়ারী, অ্যারমা দত্ত এবং আদিবা আনজুম মিতা অংশগ্রহণ করেন।

সভায় আইন ও নীতি পর্যালোচনা সম্পর্কিত কমিটির নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ সম্পর্কিত প্রতিবেদন ও করণীয় নির্ধারণ বিষয়ে আলোচনা হয়।

আইন ও নীতি পর্যালোচনা সম্পর্কিত কমিটির বাংলাদেশে প্রচলিত ও বিদ্যমান বিভিন্ন আইন ও নীতিগুলোর আলোকে মহিলা ও শিশুদের অনুকুলে ইতিবাচক বিধানাবলীর সংক্ষিপ্তসার হ্যান্ডবুক আকারে প্রকাশ করে জুডিসিয়ারি ও আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সকল সংস্থায় পাঠানোর ব্যাপারে সুপারিশ করা হয়।

সভায় জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এবং এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ, উপ-প্রকল্প পরিচালক এ কে এম আব্দুর রহিম ভূইয়া, টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমান উপস্থিত ছিলেন।

http://www.anandalokfoundation.com/