ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিয়মিত অডিটের মাধ্যমে সমবায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা করতে হবে -পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী

Palash Dutta
February 9, 2021 10:28 pm
Link Copied!

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, নিয়মিত অডিটের মাধ্যমে সমবায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা করতে হবে। পরিদর্শনে উদঘাটিত ত্রুটি-বিচ্যুতি, অনিয়ম চিহ্নিত করে সমাধানের উদ্যোগ গ্রহণ করতে হবে।

আজ ঢাকায় আগারগাঁয়ে সমবায় অধিদপ্তরের অডিট কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সমবায় অডিটিং বিষয়ক দু’দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। সমবায় অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তারা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

সমবায়ের উন্নয়নে জাতির পিতার অবদানের কথা স্মরণ করে প্রতিমন্ত্রী বলেন, ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচনে যুক্তফ্রন্ট সরকারের কৃষি ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকালেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় নিয়ে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেন। স্বাধীন বাংলাদেশের অর্থনীতিকে ঢেলে সাজানোর জন্য বঙ্গবন্ধু সমবায় দর্শনকে বেছে নিয়েছিলেন। বঙ্গবন্ধু উপলব্ধি করেছিলেন যেখানে ৮৫ শতাংশ মানুষ কৃষিজীবী সেখানে সমবায় ছাড়া মুক্তি আসবে না।

প্রতিমন্ত্রী আরো বলেন, আধুনিক ও যুগোপযোগী সমবায় প্রতিষ্ঠা করতে হলে সমবায় আইন এবং এ সংশ্লিষ্ট বিধিমালার ওপর প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশিক্ষণের মাধ্যমে নিরীক্ষা কার্যে নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে। সমবায় সমিতির কার্যক্রমকে আরো যুগোপযোগী ও গতিশীল করার জন্য ইতিমধ্যে সমবায় সমিতি বিধিমালা, ২০০৪ হালনাগাদ করা হয়েছে। দেশে বর্তমানে প্রায় দুই লাখের মতো সমবায় সমিতি রয়েছে। গুণগতমানসম্পন্ন ও কার্যকর সমবায় সমিতি শনাক্ত করে সমবায়ীদের স্বার্থ রক্ষার্থে ব্যবস্থা নিতে হবে।

অনুষ্ঠানে সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মোঃ আমিনুল ইসলাম বলেন, আইন ও বিধি-বিধান অনুসরণের পাশাপাশি কাজে স্বচ্ছ ও দক্ষ হতে হবে। নবীন প্রজন্মের কাছে সমবায়ের সাফল্য উপস্থাপন করলে তারা সমবায়ের প্রতি আরো আগ্রহী হবে।

http://www.anandalokfoundation.com/