আফগানিস্তানে মসজিদে নামাজের সময় বিস্ফোরণে শতাধিক মৃত্যু

    Rai Kishori
    October 8, 2021 9:03 pm
    Link Copied!

    উত্তর আফগানিস্তানের একটি শিয়া মসজিদে নামাজের সময় জোড়ালো বিস্ফোরণের ১০০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন যে, এছাড়া প্রায় ২০০ জন বিস্ফোরণের জেরে আহত হয়েছে বলে দাবি করা হয়েছে।

    আজ শুক্রবারের নামাজের সময় কুন্দুজ প্রান্তের একটি শিয়া মসজিদে এই বিস্ফোরণ ঘটে।

    প্রত্যক্ষদর্শীরা জানান, তাঁরা যখন নামাজ পড়ছিলেন, তখন বিস্ফোরণের বিকট আওয়াজ শুনতে পারেন।

    তালিবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছে, কুন্দুজ প্রান্তের রাজধানীর পাশে এই বিস্ফোরণ হয়েছে। এই হামলার দায় এখনও পর্যন্ত কেউ স্বীকার করেনি।

    আফগানিস্তানে তালিবানের কবজা হওয়ার পর দেশে আইএসআইএস খোরাসান সক্রিয় হয়েছে। তাঁরা এখন তালিবানকে নিশানা করে হামলা শুরু করেছে। তালিবানের কাছে এখন সবথেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ISIS-K। দিন কয়েক আগে আফগানিস্তানে এরমকই একটি হামলা হয়েছিল। সেটির দায় নিজেদের কাঁধে নিয়েছিল ISIS-K।

    এর আগে চলতি সপ্তাহেই আফগানিস্তানের (Afghanistan) রাজধানী কাবুলের ইদ গাহ মসজিদের প্রবেশ পথে একটি বিস্ফোরণ ঘটে। সেই হামলাতে প্রায় ১২ জনের মৃত্যু হয়। সেখানে একটি শোকসভা পালনে কিছু লোক জমায়েত হতেই বিস্ফোরণ ঘটানো হয়। এক দোকানদার সংবাদসংস্থাকে বলেন, ‘আমি ঈদ গাহ মসজিদের কাছে গুলি চালানোর সঙ্গে সঙ্গেই একটি বিস্ফোরণের শব্দ শুনতে পাই।’ বেশ কয়েকজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলেও জানান তিনি।