13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পশ্চিম বঙ্গের রাজনীতিতে হঠাৎ নাটকীয় পরিবর্তন পরিলক্ষিত

Ovi Pandey
January 12, 2020 5:57 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কুটনৈতিক প্রতিবেদক) : পশ্চিম বঙ্গের রাজনীতিতে নাটকীয় পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে। গতকাল ইতালিয়ান বংশোদ্ভূত খ্রীষ্ট ধর্মাবলম্বী কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর, সর্ব(বিরোধী)দলীয় বৈঠক বর্জন করে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে বৈঠক করেছেন, পশ্চিম বঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার ফলে তীব্র হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন, ইসলাম ধর্মাবলম্বী নেতৃবৃন্দ।

সোনিয়া গান্ধী, তিনটি প্রতিবেশী দেশ থেকে এসে ভারতে আশ্রয় নেওয়া হিন্দু,বৌদ্ধ,শিখ,খ্রিষ্টান, জৈন ও পার্সিদের নাগরিকত্ব প্রদানের উদ্দেশ্যে সদ‍্যপাশকৃত ‘নাগরিকত্ব সংশোধনী আইন’ – বানচাল করতে, বিরোধী দলগুলোকে ঐক্যবদ্ধ করতে চাইছেন। যদিও মমতা বন্দ্যোপাধ্যায়, বাংলাদেশ থেকে আগত হিন্দু শরনার্থীদের নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত – জীবন দিয়ে হলেও প্রতিহত করার ঘোষণা দিয়েছেন এবং মায়ানমার থেকে আসা ইসলাম ধর্মাবলম্বী রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ কলকাতা বন্দরের নামকরণ করেছেন, শ‍্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। উল্লেখ্য, শ‍্যামাপ্রসাদ মুখোপাধ্যায় পশ্চিম বঙ্গ রাজ‍্যের স্রষ্টা এবং ক্ষমতাসীন ‘ভারতীয় জনতা পার্টি'(প্রতিষ্ঠাকালীন নাম ভারতীয় জনসংঘ) – এর প্রতিষ্ঠাতা। পশ্চিম বঙ্গের সেক‍্যুলার শাসকগোষ্ঠী কংগ্রেস-বামফ্রন্ট-তৃণমূল, শ‍্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নাম অঘোষিত ভাবে নিষিদ্ধ করে রেখেছিল। তাদের অভিযোগ, দেশ ভাগের সময় শ‍্যামাপ্রসাদ মুখোপাধ্যায় পাকিস্তানের হিন্দু ও শিখ অধ‍্যুসিত বিশাল অঞ্চল, ভারতের সাথে সংযুক্ত করার কার্যকরী উদ্যোগ গ্রহণ করে, পাকিস্তানকে ঠকিয়েছেন – যা ধর্মনিরপেক্ষতার পরিপন্থী। সেই শ‍্যামাপ্রসাদ-এর নামে কলকাতা বন্দর-এর নামে নামকরণ, পশ্চিম বঙ্গের ধর্মনিরপেক্ষ শিবিরের গালে চপেটাঘাত স্বরূপ।

http://www.anandalokfoundation.com/